আন্তর্জাতিক

বাবরি মসজিদ মামলায় মধ্যস্থতাকারীদের থেকে রিপোর্ট তলব সুপ্রিম কোর্টের

আবদুল্লাহ তামিম: আবারো দু-সপ্তাহ পিছিয়ে গেল অযোধ্যা-বাবরি মাসজিদ মামলার শুনানি। কারণ অযোধ্যায় জমি বিতর্কে গঠিত মধ্যস্থতাকারী কমিটি বিতর্ক সংক্রান্ত স্টেটাস রিপোর্ট হাতে পেলেই এনিয়ে এগোতে চায় সুপ্রিম কোর্ট।

আজ বৃহস্পতিবার মামলার শুনানিতে সুপ্রিম কোর্টের নির্দেশ আগামী ১৮ জুলাইয়ের মধ্যে ওই কমিটির তৈরি করা স্টেটাস রিপোর্ট আদালতে জমা করতে হবে মধ্যস্থতাকারী কমিটিকে। পরবর্তী শুনানি হবে ২৫ জুলাই।

প্রসঙ্গত, মামলার দ্রুত শুনানির আবেদন করে সুপ্রিম কোর্টে আবেদন করেন গোপাল সিং বিসার্দ। তার বক্তব্য ছিল, বিতর্ক নিরসনে যে মধ্যস্থতাকারী কমিটি গঠন করা হচ্ছে তাতে কোনও কাজ হচ্ছে না। সেই মামলারই শুনানি হয় এদিন।

আজ বৃহস্পতিবার অযোধ্যা মামলা ওঠে সুপ্রিম কোর্টে। শুনানিতে সুপ্রিম কোর্টের বেঞ্চ মন্তব্য করে, বাবরি মসজিদ-রাম জন্মভূমি বিতর্কের নিরসনে গঠন করা হয়েছিল একটি মধ্যস্থতাকারী কমিটি। তাই আগে ওই কমিটির রিপোর্টের জন্য অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য, ৮ মার্চ ৩ সদস্যের একটি মধ্যস্থতাকারী কমিটি গঠন করে সুপ্রিম কোর্ট। আপোষে মামলাটি মিটিয়ে ফেলার জন্য সুপ্রিম কোর্টের বিচারপতি ফকির মহম্মদ খালিফুল্লার সভাপতিত্বে গঠিত হয় ওই কমিটি।

এছাড়াও ওই কমিটিতে ছিলেন শ্রী শ্রী রবিশঙ্কর ও মাদ্রাজ হাইকোর্টের আইনজীবী শ্রীরাম পাঁচু। আদালতের নির্দেশ ছিল অত্যন্ত গোপনীয়তার সঙ্গে ওই কাজ করতে হবে। সমস্যা সমাধানের জন্য আগামী ১৫ অগাস্ট পর্যন্ত সময় দেওয়া হয় কমিটিকে।

-এটি

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close