Doctor Tips

বায়ুদূষণের ফলে ভারতে বাড়ছে গর্ভপাত, বলছে নতুন সমীক্ষা

: বায়ুদূষণের কবলে পড়ে গর্ভপাতের পরিসংখ্যান দিন দিন বেড়ে চলেছে। নতুন সমীক্ষা সেই পরিসংখ্যান দেশে শঙ্কিত বিশেষজ্ঞরা। তারা জানাচ্ছে বায়ুর স্বাস্থ্য মোটে ভাল নয়। সাবধান না হলে ঘোর বিপদ আসতে চলেছে। The Lancet Planetary Health journal এ প্রকাশিত হয়ে সেই পরিসংখ্যানের প্রতিবেদন। 
যেখানে উল্লেখ রয়েছে, প্রতিবছর দক্ষিণ এশিয়াতে ৩৪৯৬৮১ সংখ্যক মাহিলার গর্ভপাত হয়। বায়ুর মধ্যে থাকা ক্ষুদ্র ধুলিকনা সহ বিভিন্ন বিষাক্ত উপাদানকেই দায়ি করছেন বিশেষজ্ঞরা। গর্ভপাতের পরিসংখ্যান বলছে ২০০০ সাল থেকে ২০১৬ সালের মধ্যে বেড়েছে ৭ শতাংশ। 

আরও পড়ুন: Bird Flu মানুষের জন্যও হতে পারে প্রাণঘাতী, শরীরের দেখা দেয় এইসব উপসর্গ
 
সমীক্ষায় দেখা গেছে, বায়ুতে উপস্থিত প্রতি ঘনমিটারে ১০ মাইক্রোগ্রামের জন্য ২৯ শতাংশ  গর্ভাবস্থার ক্ষতি করছে। গোটা বিশ্বের মধ্যে দক্ষিণ এশিয়ার বায়ুর হাল এতটাই খারাপ, যে তা নিয়ে চিন্তায় ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন। সমীক্ষায় উল্লেখ রয়েছে, এতদিন গর্ভপাতে জন্য দায়ী ছিল মানসিক অসুস্থতা, অর্থনৈতিক এবং শারীরিক সমস্যা। এবার এই তালিকায় গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে বায়ু দূষণকে। 
আরও পড়ুন: আরও এক অতিমারীর আশঙ্কায় বিশ্ব, আফ্রিকায় বাড়ছে মারাত্মক এক ভাইরাস
বিশেষজ্ঞদের পরামর্শ, এখনই যদি প্রশাসন থেকে বায়ু দূষণ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা না করে তাহলে আগামী কয়েক বছরে গর্ভপাতের পরিমাণ হু হু করে বাড়বে।  

Back to top button