Cricket

বিশ্বকাপে বর্ডারের বাজি কোহলি, মর্গ্যান ও ফিঞ্চ – আগাম বার্তা খবর

মেলবোর্ন: ব্যাট,বল কিংবা ফিল্ডিংয়ের লড়াই তো থাকবেই। পাশাপাশি বিশ্বক্রিকেটের মহামঞ্চে অবশ্যই চোখ থাকবে বিভিন্ন দেশের অধিনায়কদের ধুরন্ধর ক্রিকেট মস্তিষ্ক কিংবা বাইশ গজে তাঁদের আগ্রাসনের দিকে। আর সেক্ষেত্রে অস্ট্রেলিয়ার প্রথম বিশ্বজয়ী দলনায়ক কিংবদন্তি অ্যালান বর্ডারের বাজি ভারত অধিনায়ক বিরাট কোহলি, ইংল্যান্ড অধিনায়ক ইয়ন মর্গ্যান ও অস্ট্রেলিয়া দলনায়ক অ্যারন ফিঞ্চ।

১৯৮৭ অস্ট্রেলিয়ার বিশ্বজয়ী দলনেতা অ্যালান বর্ডারের মতে মাঠ এবং মাঠের বাইরে কোহলির আগ্রাসী মানসিকতা ও ‘ইন ইওর ফেস’ অ্যাটিটিউড তাঁকে মর্গ্যান ও ফিঞ্চের থেকে আলাদা মেরুতে রাখবে। ভারত অধিনায়ককে নিয়ে বলতে গিয়ে ক্রিকেট অস্ট্রেলিয়াকে বর্ডার জানান, ‘বিরাট একজন ভিন্নধারার অধিনায়ক। ক্রিকেটার হিসেবে অন্যান্যদের থেকে অনেক বেশি সাহসী এবং মাঠে নিজের আবেগ লুকিয়ে রাখতে পারে না।’

আরও পড়ুন: World Cup 2019: চোটের কবলে ইংল্যান্ড অধিনায়ক

বিরাটের পাশাপাশি বর্ডার উচ্ছ্বসিত ইংরেজ অধিনায়ক মর্গ্যানের অধিনায়কত্ব নিয়েও। তবে ১৭৮টি ওয়ান-ডে ম্যাচে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেওয়া কিংবদন্তি ক্রিকেটার তাঁর পছন্দের তিন অধিনায়ককে কোনও র‍্যাংক দিতে চাননি। গত কয়েকবছরে মর্গ্যানের নেতৃত্বে ওয়ান-ডে ক্রিকেটের শিখরে অবস্থান করা ইংল্যান্ড দলকে নিয়ে বলতে গিয়ে বর্ডার জানান, ‘দলটা ব্যতিক্রমি ভালো ক্রিকেট খেলছে। ওদের খেলার মধ্যে একটা ভিন্ন গেমপ্ল্যান রয়েছে, যা আরও ওদের পারফরম্যান্সকে আরও আকর্ষণীয় করে তুলছে। ইংল্যান্ড বিশ্বকাপে ভয়ঙ্কর একটি দল এবং ওদের বোলিং শক্তি বিপক্ষকে চাপে রাখতে বাধ্য।’

আরও পড়ুন: শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপের প্রস্তুতি শুরু প্রোটিয়াদের

একইসঙ্গে প্রাক্তন বিশ্বজয়ী অজি অধিনায়ক বলেন, ‘অপ্রত্যাশিত কিছু ফল করলেও ইংল্যান্ডের সেমি-ফাইনাল খেলা নিয়ে সন্দেহের কোনও অবকাশ নেই।’ একইসঙ্গে ইয়ন মর্গ্যানকে একজন দুর্দান্ত ক্রিকেটার এবং তাঁর অধিনায়কত্বে ইংরেজরা যে গেম প্ল্যান রপ্ত করেছে, তা যে কোনও দলের কাছে বিপজ্জনক বলে মনে করেন ১৯৮৭ বিশ্বজয়ী অধিনায়ক।

স্বদেশী অ্যারন ফিঞ্চ প্রসঙ্গে বছর তেষট্টির কিংবদন্তির ব্যাখ্যা, ফিঞ্চের মধ্যেও বেশ কিছু ভালো লিডারশিপ কোয়ালিটি রয়েছে। বিশেষ করে কঠিন পরিস্থিতিতে অধিনায়ক হিসেবে ও নিজেকে প্রমাণ করেছে। পাশাপাশি দলনায়ক হিসেবে ফিঞ্চ দলের অন্দরমহলে একটা ভালো পরিবেশ আনতে সক্ষম হয়েছে বলে মত বর্ডারের।

Leave a Reply

Back to top button
Close