বাংলাদেশ

‘বুলবুল’ সরাসরি আঘাত করতে পারে বাংলাদেশে

শক্তিসঞ্চয় করে ক্রমেই ভয়ঙ্কর হয়ে উঠছে ঘূর্ণিঝড় বুলবুল। এটি ভারতের পশ্চিমবঙ্গে ১০০ থেকে ১১০ কিলোমিটার বেগে আঘাত হানতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া দফতর। তবে আছড়ে পড়ার আগ মুহূর্তে দিক পরিবর্তন করে সরাসরি বাংলাদেশেও আঘাত হানার আশঙ্কার কথা জানানো হয়। এদিকে সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে পশ্চিমবঙ্গ কর্তৃপক্ষ।

ক্ষণে ক্ষণে দিক পাল্টানো ঘূর্ণিঝড় বুলবুলের আঘাত হানার আশঙ্কায় ভারতের পশ্চিমবঙ্গজুড়ে নেওয়া হয়েছে ব্যপক প্রস্তুতি। পশ্চিমবঙ্গের আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি কয়েক গুণ শক্তি বাড়িয়ে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। রোববার দিনের শুরুতে পশ্চিমবঙ্গের সুন্দরবন হয়ে বাংলাদেশ উপকূলে আছড়ে পড়তে পারে এটি।

তবে শেষ মুহূর্তে ঘূর্ণিঝড় বুলবুল দিক পরিবর্তন করে সরাসরি বাংলাদেশে আঘাত হানতে পারে বলেও জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর। তবে আছড়ে পড়ার পর ঘূর্ণিঝড়ের গতি অনেকটাই কমবে বলেও জানানো হয়েছে। এদিকে ঘূর্ণিঝড়ের প্রভাবে ভারতের ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়াসহ বিভিন্ন এলাকার আকাশ মেঘলা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।

Leave a Reply

Back to top button
Close