International

বেরিয়ে আসছে লেলিহান শিখা! সূর্যের সেই আশ্চর্য ভিডিও প্রকাশ করল নাসা

নিউ ইয়র্ক: মহাকাশ বরাবরই বিস্ময়ের। আর সূর্য হল আমাদের সবথেকে কাছের আর চেনা নক্ষত্র। তাই সূর্যকে ঘিরে আগ্রহ আরও বেশি। এবার সূর্যের এক অদ্ভুত ভিডিও প্রকাশ করল নাসা।
১০ বছরের টাইম ল্যাপ্স ভিডিও পোস্ট করা হয়েছে। আর এই পুরো বিষয়টি ধরা পরেছে নাসার এসডিও উপগ্রহতে। প্রায় ৪২৫ রেজোলিউশনে পৃথিবীর সূর্য প্রদক্ষিণের সময়ে সেই ছবি তুলেছে ওই স্যাটেলাইট।
অন্তত ৬ লক্ষ ছবি এক জায়গায় করে এই টাইম ল্যাপ্স ভিডিও বানানো হয়েছে। সূর্যের আশেপাশের অন্যান্য গ্রহ এবং উপগ্রহ সৌরজগতকে যথেষ্ট প্রভাবিত করে। বিজ্ঞানীরা জানিয়েছেন সূর্যের চৌম্বক ক্ষেত্র একটি চক্র পরিভ্রমন করে থাকে। সেই সঙ্গে তার উত্তর এবং দক্ষিণ মেরু স্থান পরিবর্তন করে, সেটিকে সৌরচক্র বলা হয়। আর এক্ষেত্রে সেটির যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।
পৃথিবীর মানবকুলের জীবন ধারণের ক্ষেত্রে সূর্যের ভূমিকা যথেষ্ট। কিন্তু সূর্যের এই সময় ঘাটতি কি ভাবে হল তা দেখার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। জানা গিয়েছে ১১ বছর অন্তর সূর্যের চৌম্বক ক্ষেত্র স্থান পরিবর্তন করে থাকে। যার প্রভাব পড়ে দুই মেরুয়তেও। তারাই পরিবর্তিত হয়। তবে দেখা গিয়েছে মাত্র ৬১ মিনিটের মধ্যে এক দশকের বেশি সময়ের এই কাজ শেষ করেছে সূর্য।

আ ডিকেড অফ সান নামে এই ভিডিওটি আপলোড করেছে নাসা। কার্যত সঙ্গে সঙ্গেই ভাইরাল হয়ে গিয়েছে ওই ভিডিও। ৬ লক্ষ মানুষ ইতিমধ্যে ওই ভিডিও দেখে ফেলেছেন। একাধিক মানুষ দেখে অবাক হয়েছেন। অনেকে বিষয়টি অবিশ্বাস্য বলেও লিখেছেন। যদিও বিষয়টি নিয়ে বিস্তারিত গবেষণা শুরু করেছেন বিশেষজ্ঞরা। তবে এর আগেও এই ধরনের একটি ভিডিও নাসার তরফে শেয়ার করা হয়েছিল। মহাকাশের এক অবাক বিস্ময় সাধারণের সামনে নিয়ে এল নাসা।

পরিবেশের বন্ধুরা, স্কুলেই চলছে সবুজ বাঁচানোর লড়াই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close