রান্নারান্নাঘররেসিপি

বৈশাখ বরণে ইলিশ পিঠা ও লবঙ্গ লতিকা | আগাম বার্তা

বৈশাখ বরণে ইলিশ পিঠা ও লবঙ্গ লতিকা

এপ্রিল ১১, ২০১৯ ০ comments

রঙিন ডেস্ক : বৈশাখ বরণে সব খাবারের সাথে পিঠা থাকবে না তা কি হয়? পিঠা ছাড়া যেন বৈশাখের আয়োজনে ঘাটতি থেকে যায়। তাই খাবারের মেন্যুতে অবশ্যই রাখুন পিঠা। আজ দেয়া হলো ইলিশ পিঠা ও লবঙ্গ লতিকা পিঠার রেসিপি-

ইলিশ পিঠা:

ইলিশ মাছ ৮০০ গ্রাম, লবণ ১ চা চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, পানি ২ কাপ।

মাছ আঁশ ফেলে মাথা লেজ কেটে ধুয়ে নিতে হবে। ২ কাপ পানি, টমেটো সস, লবণ ও মাছ একসঙ্গে দিয়ে সেদ্ধ করে পানি শুকিয়ে মাছের কাঁটা ছাড়িয়ে নিতে হবে।

পুর: ২ কাপ মাছের কিমা, পেঁয়াজ কুচি ৩ কাপ, লবণ ১ চা চামচ, কাঁচামরিচ কুচি ১৫টা, ধনেপাতা কুচি আধা কাপ, তেল ৪ টেবিল চামচ। তেল গরম করে পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে তার মধ্যে মাছের কিমা, ধনিয়া পাতা, লবণ দিয়ে কষিয়ে পুর তৈরি করতে হবে।

চালের গুঁড়ো ১ কাপ, ময়দা ১ কাপ, পৌনে ১ কাপ পানি দিয়ে সেদ্ধ করে ময়ান করে ডিম্বাকার শেপে ৫ ইঞ্চি পরিমাণ লম্বা রুটি তৈরি করে. রুটির একপাশে কিমা বিছিয়ে দুই পাশ রুটি কেটে ভাগ করে বেণির মতো বুনে মাছের আকার দিতে হবে ও তেলে ভাজতে হবে।

আরো পড়ুন:- দেশি স্টাইলে কষানো মুরগির মাংস

লবঙ্গ লতিকা:

খামির: ময়দা বড় ২ কাপ, তেল ২ টেবিল চামচ, লবণ সামান্য, লবঙ্গ ১৫-২০টি, তেল ভাজার জন্য, পানি প্রয়োজনমতো। ময়দা, তেল ও লবণ দিয়ে শক্ত খামির তৈরি করতে হবে। পুর: ২ কাপ নারকেল কুরানো। গুড়/চিনি ১ কাপ, একস
ঙ্গে জ্বাল দিয়ে পুর তৈরি করতে হবে। সিরা: চিনি ৪০০ গ্রাম, পানি ১ কাপ জ্বাল দিয়ে ঘন সিরা তৈরি করতে হবে।

এবার খামির নিয়ে পাতলা রুটি বেলে তার মাঝখানে পুর দিয়ে চারকোনা পরোটার মতো ভাঁজ করে মাঝখানে একটি করে লবঙ্গ দিয়ে পিঠার মুখ আটকিয়ে দিতে হবে। এবার ডুবো তেলে ভেজে চিনির সিরায় চুবিয়ে উঠিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে মজাদার লবঙ্গ লতিকা।

আরপি/ এএইচ

Share This Article

Do the sharing thingy

Leave a Reply

Back to top button
Close