ফ্যাশন

ব্যস্ত ত্বকের যত্ন

অক্টোবর ২৭, ২০১৯ | ১০:৩০ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

ছাত্রই হোন বা চাকরিজীবী, ব্যস্ত জীবনে ত্বকের যত্ন নেওয়ার তেমন একটা সময় পান না অনেকেই। কিন্তু যত ব্যস্ততাই থাকুক না কেন নিয়মিত ত্বকের যত্ন নেওয়ার বিকল্প নাই। ঝামেলার কথা ভেবে আমরা অনেকসময় এড়িয়ে গেলেও, একটু সতর্ক হলেই নিয়মিত কাজের রুটিনের মাঝেই ত্বকের যত্ন নেওয়া সম্ভব। আসুন দেখে নেই ব্যস্ত জীবনেও কীভাবে তেমন ঝামেলা ছাড়াই ত্বকের যত্ন নিতে পারেন।

বিজ্ঞাপন

সবার আগে পরিষ্কার ত্বক
প্রতিদিনের খাওয়া, ঘুম, গোসলের মতই ভালভাবে ত্বক পরিষ্কারও নিয়মমাফিক করতে হবে। যারা প্রতিদিন মেকআপ ব্যবহার করেন, তাদের জন্য এটা বাধ্যতামূলক। ঘুমানোর আগে অন্তত পাঁচ মিনিট সময় রাখুন ত্বক পরিষ্কারের জন্য। ত্বকে মেকআপ বা ময়লা থাকলে রোমকূপ বন্ধ থাকে ফলে ত্বক ঠিকমত শ্বাস নিতে পারে না। ক্লান্তির জন্য যদি মুখ ধুতে ইচ্ছা না করে তবে প্রয়োজনে বিছানার পাশে বা হাতের কাছেই ফেসিয়াল ওয়াইপস রাখুন যাতে মেকআপ ওঠানোর কথা কখনোই ভুলে না যান। ফেসিয়াল ওয়াইপসের পরিবর্তে মাইসেলার ওয়াটার আর তুলার বলও রাখতে পারেন।
টোনার স্প্রে
মুখের ত্বকে থাকা অতিরিক্ত তেল শুষে নিতে ও ত্বকের হাইড্রেশন বজায় রাখতে টোনারের তুলনা নাই। ব্যস্ততার কারণে অনেকের জন্য মুখ ধোয়াই একটা বড় ব্যাপার সেখানে টোনার দেওয়ার কথা শুনলে অনেকেই ঘাবড়ে যেতে পারেন। তুলার বলে করে চেপে চেপে টোনার ব্যাবহার না করে টোনার স্প্রে ব্যবহার করতে পারেন। এতে করে সময়ও বাঁচবে আবার ঝামেলাও কমবে।
ফেস মাস্ক
ত্বককে নিমিষেই ওকে থেকে ওয়াও পর্যায়ে আনতে ফেস মাস্কের বিকল্প নাই। এতে করে ত্বকে শুধু উজ্জ্বলতাই ফুটে ওঠে না, ত্বকে তরতাজা ভাব নিয়ে আসে ফেস মাস্ক। এতে আছে হাইড্রেট করার ক্ষমতা, এক্সফোলিয়েট করে বা মরা কোষ ঝরে যায়, ত্বকে এনে দেয় মোলায়েম ভাব আর দূর করে ত্বকের যত দাগ। কিন্তু সমস্যা হল নিয়মিতভাবে ফেস মাস্ক ব্যবহার করা সম্ভব হয়না অনেকের জন্যই। বিশ্রাম নেওয়ার সময় ফেস মাস্ক ব্যবহার করলে সময় বাঁচবে।
সৌন্দর্য বিশেষজ্ঞদের মতে সন্ধ্যার পরে মাস্ক ব্যবহার করলে সবচাইতে বেশি উপকার পাওয়া যায়। তাই সপ্তাহে অন্তত একদিন ফেস মাস্ক ব্যবহার করুন।
একসাথে অনেক কাজ করে এমন প্রসাধনী ব্যবহার করুন
যেসব প্রসাধণিতে একের অধিক উপকার পাওয়া যায়, চেষ্টা করুন সেসব প্রসাধনী ব্যবহার করতে। এতে ত্বকের যত্ন নেওয়া অনেক সহজ ও ঝামেলামুক্ত হয়ে যায়। যেমন যাদের ত্বক শুষ্ক তারা যদি ক্রিমি বা মিল্কি ক্লেনজার ব্যবহার করে তবে একসাথে ত্বক পরিষ্কারের পাশাপাশি ত্বককে শুষ্কতা থেকে রক্ষা করা সম্ভব। একইভাবে আপনার ময়েশ্চারাইজারটাই যদি হয় সানব্লক যুক্ত তবেও উপকার পাওয়া যায়।
ছবি- সারাবাংলা

সারাবাংলা/আরএফ

Leave a Reply

Back to top button
Close