International

ভারত থেকে প্রথম আন্তর্জাতিক করোনা টিকা গেল ভুটানে

থিম্পু: নির্দিষ্ট সময়ে পারো আন্তর্জাতিক বিমান বন্দরে নামল ভারতের বিমান। বায়ু সেনার বিমানে প্রতিবেশি দেশ থেকে প্রথম আন্তর্জাতিক করোনা টিকার চালান এসেছে ভুটানে।

ভুটানের সংবাদ সংস্থা বিবিএস জানাচ্ছে, ভারত থেকে এসেছে কোভিশিল্ড ভ্যাকসিন। ১.৫ লক্ষ ডোজের টিকা উপহার হিসেবে ভুটানকে পাঠিয়েছে ভারত সরকার। থিম্পুতে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত রুচিরা কম্বোজ এই টিকা প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং ও স্বাস্থ্যমন্ত্রী দেচেন ওয়াংমোর উপস্থিতিতে হস্তান্তর করেছেন।

ভারতের সংবাদ মাধ্যমের খবর, ভুটানকেই প্রথম আন্তর্জাতিক টিকা উপহার দিয়েছে ভারত। তবে এই তালিকায় আছে ১৪টি দেশ। দ্বিতীয় চালান হিসেবে বাংলাদেশ পেতে চলেছে কোভিশিল্ড টিকা। বুধবার মুম্বইয়ের ছত্রপতি শিবাজি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভুটানের পারো বিমান বন্দরে পাঠানো হয় টিকা।

করোনা টিকা আসায় ভুটান সরকার ধন্যবাদ জানিয়েছে ভারত সরকারকে। রাজা জিগমে খেসর নামগিয়াল ওয়াংচুক ও প্রধানমন্ত্রী ডা.লোটে শেরিং শুভেচ্ছা জানান।

ভারত থেকে প্রয়োজনীয় ওষুধ সহ ২.৮ কোটি টাকার টেস্ট কিট ভুটানে পাঠানো হয়েছে৷ ভুটান স্বাস্থ্যমন্ত্রক জানাচ্ছে, করোনা প্রতিরোধের লড়াইয়ে দেশে এখনও পর্যন্ত মৃত ১ জন। আক্রান্তের সংখ্যা ৮৫০ জন। ৬৩১ জন সুস্থ হয়েছেন। করোনা সংক্রমণে দীর্ঘ নয় মাস মৃত্যুহীন থেকে নজির গড়েছে ভুটান।

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.
হ্যাঁ, আমি অনুদান করতে ইচ্ছুক >

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।

Back to top button