রেসিপি

মজার রেসিপি গারলিক চিকেন

আগামবার্তা ডেস্ক : একই ধরনের মুরগির মাংস রান্না খেতে কি ভাল লাগে? সবারই মন চাচ্ছে অন্য কিছু রান্না করতে। আজ দেয়া হচ্ছে মুরগির মাংসের একটি ভিন্ন রেসিপি – গারলিক চিকেন। চাইনিজ খেতে গেলে কম বেশি সবাই আমরা এই খাবারের অর্ডার দিয়ে থাকি। সেটা আজ বাড়িতে তৈরি করুন। এই মজার গারলিক চিকেন রান্না করবেন যেভাবে- উপকরণ : ৬ পিস মুরগীর মাংস ( প্রয়জনে বোনলেস চিকেন ব্রেস্ট চিকন লম্বা করে কেটে কেটে নিতে পারেন)
১০/১২ রশুন কোয়া (আস্ত)
১/২ চা চামচ রশুন বাটা
১ টা (বড় আকারের) পেঁয়াজ
৩ টা থাই চিলি (অথবা স্বাদ মত)
৩ টা কাচা মরিচ (অথবা স্বাদ মত)
১/২ চা চামচ শুকনো মরিচ গুঁড়ো
১ টেবিল চামচ সয়া সস
২ চা চামচ থাই চিলি সস
১ ১/২ টেবিল চামচ টমেটো সস
স্বাদ মত লবণ
৩ টেবিল চামচ তেল
১ টেবিল চামচ মাখন (অথবা পরিমান মত)

আরো পড়ুন:- আজ জিতলেই বিশ্বকাপে খেলবে সালামারা

প্রণালী : রান্না শুরু করার আগে ভাল মত মুরগি এবং বাকি সরঞ্জাম গুলি ধুয়ে নিন, যেন কন জীবাণু না লুকিয়ে থাকে। তারপর মুরগির টুকরো গুলোতে ১/২ চা চামচ শুকনো বাটা রশুন, মরিচ গুঁড়ো আর স্বাদ মত লবণ মাখিয়ে নিতে হবে। এরপর এক থেকে দুই ঘণ্টা মাংসটি মশলার সাথে মিশিয়ে রেখে দিন। কিছুখন মিশিয়ে রাখবার পর প্যানে তেল গরম করে পাছ থেকে সাত মিনিট মুরগির টুকরো গুলো ভেজে নিতে হবে, ভাজা শেষে প্যানে মুরগিটি সয়া সস ও শুকনো মরিচ গুঁড়ো দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিতে হবে। কষানো শেষে অল্প পানি দিয়ে নিন। মৃদু আঁচে ঢেকে রাখতে হবে।
মুরগি সিদ্ধ হয়ে গেলে থাই চিলি সস, আস্ত রশুন, কাঁচা মরিচ, থাই চিলি, হট টমেটো সস ও পেঁয়াজ দিয়ে নিন কিন্তু চুলার দিকে লক্ষ রাখতে ভুলবেন না। খেয়াল রাখতে হবে যেন রশুন বা পেঁয়াজ বেশি সিদ্ধ না হয়ে যায়। এরপর সবটুকু মাখন দিয়ে মিশিয়ে নিন। ঝোল ঘন হয়ে এলে লবন চেখে নামিয়ে ফেলুন। এবার গারলিন চিকেন সুন্দর ভাবে পরিবেশণ করুণ ফ্রাইড রাইসের সঙ্গে।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close