International

মার্কিন প্রেসিডেন্টের প্রথম বিদেশ সফর! ঘুর্ঘরে পোকা দেরি করে দিল ৭ ঘণ্টা!

: বাঘ-সিংহ-হাতি নয়। সন্ত্রাসবাদী বা বহিঃশত্রুও নয়। স্রেফ এক ধরনের পতঙ্গ। যার জেরে মার্কিন প্রেসিডেন্টের প্রথম বিদেশ সফর কভার করত চলা সাংবাদিকদের পাক্কা ৭ ঘণ্টা দেরি হল সংশ্লিষ্ট স্থানে পৌঁছতে! 
উড়োজাহাজ প্রস্তুত। প্রায় জনাবারো সাংবাদিকও প্রস্তুত। তাঁরা  US President Joe Biden-র প্রথম বিদেশসফর কভার করতে যাবেন। কিন্তু এমন হাইভোল্টেজ অ্যাসাইনমেন্টে পৌঁছতে তাঁদের ৭ ঘণ্টা দেরি হল স্রেফ  সিকাডা গোত্রের পোকার জন্য।

আরও পড়ুন: Ring of Fire কি দেখা যাবে আসন্ন Solar Eclipse-য়ে?
Delta Air Lines-এর তরফে জানানো হয়েছে,  auxiliary power unit-য়ে পোকার উপদ্রবের জন্য এই দেরি। এমনকি স্বয়ং বাইডেনকেও তাঁর ঘাড় থেকে পোকা ঝেড়ে ফেলতে দেখা গিয়েছে। 

লিফহফার্স বা ফ্রগহফার্সের সঙ্গে এদের মিল আছে। এরা Cicadoidea superfamily-র অন্তর্গত। প্রকৃতিগত ভাবে এরা ‘true bug’ বর্গের।  এদের অসংখ্য রকমফের আছে। বাংলায় সহজ করে বোঝার জন্য এদের আমরা ‘উচ্চিংড়ে’ বা ‘ঘুর্ঘরে পোকা’ও বলতে পারি। 
স্বয়ং বাইডনকেও বলতে শোনা যায়–  cicadaগুলোকে দেখুন,! সাংবাদিকদের পরে তিনি বলেন, আমার কাছেও একটা এসেছিল। এটা আমার ঘাড়েও উঠেছিল!
তবে সাংবাদিকদের উড়ানে এই পোকা কী ব্যাঘাত ঘটিয়েছিল সেটা পরিষ্কার হয়নি। অবশেষে বুধবার ভোর -টে নাগাদ উডা়ন আকাশে ওড়ে।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 
আরও পড়ুন: ফুকুশিমার বর্জ্য ফেলা যেতেই পারে সাগরে, মত একাংশের বিজ্ঞানীর

Back to top button