International

মার্কিন মুলুকে ক্ষমতা হস্তান্তর, ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন Joe Biden

: প্রতীক্ষার অবসান, যাবতীয় বিতর্কের ইতিও বটে। ভারতীয় সময় বুধবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন জো বাইডেন (Joe Biden)। প্রথম মহিলা হিসেব উপ রাষ্ট্রপতি পদে শপথ নিলেন ভারতীয় বংশোম্ভুত কমলা হ্যারিস (Kamala Harris)। যথারীতি শপথ গ্রহণ অনুষ্ঠানে গরহাজির থাকলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)।
মার্কিন মুলুকে এবার রাষ্ট্রপতি নির্বাচনে রেকর্ড ভোটে জিতেছেন জো বাইডেন। প্রথম মহিলা হিসেবে উপ রাষ্ট্রপতি নির্বাচিত হয়ে ইতিহাস গড়েছেন কমলা হ্যারিসও। কিন্তু প্রথমে পরাজয় স্বীকার করতে রাজিই ছিলেন না সদ্য প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। ক্ষমতা হস্তান্তর নিয়ে টানাপোড়েন চলে শেষ মুহুর্ত পর্যন্ত। এমনকী, আমেরিকার প্রশাসনিক সদর দপ্তর ক্য়াপিটল হিলে হামলা চালাতেও পিছুপা হননি ট্রাম্পের সমর্থকরা। কিন্তু পরবর্তীকালে কংগ্রেস অনুমোদন দেওয়ার হার স্বীকার করতে কার্যত বাধ্য হন ট্রাম্প। সেই ঘটনার কথা মাথায় রেখেই বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানে নিরাপত্তা ব্যবস্থা ঢেলে সাজানো হয়েছিল। অন্যন্য়বারের তুলনা কয়েক গুণ বেশি নিরাপত্তারক্ষী মোতায়েন ছিলেন শপথ গ্রহণ অনুষ্ঠানে। কড়া নিরাপত্তা চোখে পড়েছে ওয়াশিংটন শহরের বিভিন্ন অঞ্চলে। 


ওয়াশিংটনের স্থানীয় সময় তখন সকাল ১০টা। প্রথামাফিক ক্যাপিটল হিলের ওয়েস্ট ফ্রন্টের সামনে ৪৬ তম রাষ্ট্রপতিকে শপথ বাক্য পাঠ করান মার্কিন মুলুকের প্রধান বিচারপতি জন রবার্টস। আর উপ রাষ্ট্রপতি কমলা হ্য়ারিসকে সুপ্রিম কোর্টের বিচারপতি সোনিয়া সোটোমায়োর।  করোনা পরিস্থিতির কারণে  শপথ গ্রহণের পর এবার কোনও পার্টিতে যোগ দেবেন না মার্কিন মুলুকের নয়া রাষ্ট্রপতি। তবে সেলিব্রেটিং আমেরিকা নামে এক টিভি অনুষ্ঠানে যোগ দিতে পারেন তিনি। 

 
#WATCH | Joe Biden sworn-in 46th President of the United States of America. pic.twitter.com/XJSt9x00CU
— ANI (@ANI) January 20, 2021
 
উল্লেখ্য়, রীতি ভেঙে সম্ভবত এই প্রথম হোয়াইট হাউসে শপথগ্রহণ অনুষ্ঠানে গরহাজির থাকলেন বিদায়ী রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। এদিন বিদায়ী ভাষণ দিয়েই তিনি উড়ে যায় ফ্লোরিডায়। সংক্ষিপ্ত ভাষণে নাম না করে জো বাইডেনকে শুভেচ্ছা জানান তিনি। বলেন, এই সপ্তাহে আমরা এক নতুন প্রশাসন শুরু করতে চলেছি। এর সাফল্য কামনা করুন। আমেরিকাকে নিরাপদ ও উন্নতিশীল রাখুন। আমরা বিপুল শুভেচ্ছা জানাচ্ছি নবাগত প্রশাসনকে। ভাগ্য তাদের সহায় হোক।

Back to top button