Education

‘মিউজিকসহ’ সাদা বোর্ডে টিভিতে পাঠদান, মিশ্র প্রতিক্রিয়া

মহামারি করোনাভাইরাস মোকাবেলায় ইতোমধ্যে বন্ধ দেয়া হয়েছে শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ থাকায় পড়াশোনা যেনো ব্যাহত না হয় সেজন্য পাঠদানের ধারাবাহিকতা রাখতে সংসদ টিভিতে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠদান শুরু হয়েছে।
তবে রোববার প্রথমদিনের কয়েকটি টিভি ক্লাসে ব্যাকগ্রাউন্ড মিউজিক এবং সাদা বোর্ড ব্যবহার করায় ভালোভাবে বুঝতে শিক্ষার্থীদের সমস্যা হয়েছে বলে জানিয়েছেন কয়েকজন অভিভাবক।
প্রথম দিনের ক্লাস নিয়ে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেিএক অভিভাবক বলেন, ‘মেয়ে কিছুই বোঝেনি। বোর্ড সাদা হওয়ায় কোনো লেখাই বোঝা যায়নি। শিক্ষকের কথাগুলো ঠিকমত ধরা গেলেও বোর্ডের লেখা বোঝা না যাওয়ায় ক্লাসগুলো প্র্যাকটিক্যালি করা যায়নি। ক্লাসগুলো এভাবে হতে থাকলে শিক্ষার্থীদের বিশেষ কোনো লাভ হবে বলে আমি মনে করি না। ভালো ক্লাস যাতে হয় সে বিষয়ে অবশ্যই নজর দিতে হবে।’
সাবিনা ইয়াসমিন লিখেছেন, ‘ব্যাকগ্রাউন্ড মিউজিক কেন?’ আর মোশাররফ হোসেন লিখেছেন, ‘মিউজিকটা বাদ দিন, এতে মনোযোগ নষ্ট হয়।’
সাদা বোর্ড ব্যবহারে আপত্তি জানিয়েছেন শামসুন্নাহার লাকি, কাজী মেহেদী হাসান মিরাজ, নুশরাত তামান্নার মতো অনেকেই।
এদিকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) কর্মকর্তরা বলছেন, কিছু বিষয় বাদ দিলে প্রথম দিনের ক্লাস প্রচারের পর তারা ইতিবাচক সাড়া পেয়েছেন।
সংসদ টিভিতে সকাল ৯টা থেকে বেলা ১২টা পর্যন্ত এসব ক্লাস দেখানো হয়। আইসিটি বিভাগের ফেইসবুক পেইজেও ICT Division, Bangladesh এ ক্লাসগুলো সরাসরি সম্প্রচার করা হয়েছে। এছাড়া দুপুর ২টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ক্লাসগুলো পুনঃপ্রচার করা হচ্ছে।
প্রথম দিন ষষ্ঠ শ্রেণির বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, সপ্তম শ্রেণির আইসিটি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, অষ্টম শ্রেণির গণিত, ইংরেজি এবং নবম শ্রেণির গণিত, আইসিটি বিষয়ের ক্লাস দেখানো হয়েছে।
এই ক্লাস দেখে শিক্ষার্থীরাদের বাড়ির কাজ করে স্কুল খোলার পর তা সংশ্লিষ্ট শিক্ষকের কাছে জমা দিতে হবে। এই বাড়ির কাজের উপর প্রাপ্ত নম্বর শিক্ষার্থীদের ধারাবাহিক মূল্যায়নের অংশ হিসেবে বিবেচিত হবে।
তবে প্রথমদিনের ক্লাসগুলোতে কিছু জটিলতা থাকলেও সরকারের এই উদ্যোগকে সমর্থন জানিয়েছেন অনেকে। স্কুল-কলেজ বন্ধ থাকার সময়ও এর ধারাবাহিকতা রাখারও অনুরোধ করেছেন কেউ কেউ।
প্রথম দিনের ক্লাস নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকরা যেসব আপত্তি জানিয়েছেন সেগুলো ইতোমধ্যে সরকারের নজরে এসেছে বলে জানিয়েছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশিক্ষণ) প্রবীর কুমার ভট্টাচার্য্য।
তিনি বলেন, ‘ব্যাকগ্রাউন্ড মিউজিক নিয়ে আপত্তির বিষয়টি আমরা আমলে নিয়েছি, অন্য কোনো ক্লাসে এই ব্যাকগ্রাউন্ড মিউজিক রাখা হবে না। বোর্ডে যেসব লেখা দেখানো হচ্ছে সেগুলো আরও জুম করে বড় করে দেখানোর বিষয়ে কাজ চলছে ‘
যাদের বাসায় টিভি বা ইন্টারনেট সংযোগ নেই, তাদের কী হবে, এই প্রশ্নে প্রবীর ভট্টাচার্য্য বলেন, ‘এক শতাংশ শিক্ষার্থীর ক্ষেত্রে এমন হতে পারে, আমরা সে বিষয়টিও মাথায় রাখছি। কোনো শিক্ষার্থীই যাতে কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয় তা নিশ্চিত করা হবে। বাসায় টিভি বা ইন্টারনেট সংযোগ না থাকায় কেউ যদি এসব ক্লাসে অংশ নিতে না পারে তাদের আমরা আলাদাভাবে মূল্যায়নের ব্যবস্থা করব। আমার ঘরে আমার ক্লাস’ শিরোনামে ২ এপ্রিল পর্যন্ত ক্লাস রুটিন প্রকাশ করেছে মাউশি। পরের সপ্তাহের রুটিন আগামী ১ এপ্রিল প্রকাশ করা হবে।’
বাংলাদেশ জার্নাল/এনএইচ
সূত্রঃ বাংলাদেশ জার্নাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close