Recipe

মুখে দিলেই স্বর্গীয় স্বাদ, এই কাবাব কীভাবে বানায় ‘অওধ-১৫৯০’?

কেউ বলেন এ খাবারের আমদানি পশ্চিম এশিয়া থেকে। এ দিকে সংস্কৃত সাহিত্যে উল্লেখ রয়েছে, শূল্যপক্ক মাংসের অর্থাৎ শিকে গাঁথা খাবারের । এর প্রচলনও ভারত তথা আমাদের বাংলাতেও ছিল বহু আগেই। মাংসের সঙ্গে বিভিন্ন মশলার মিশ্রণে কাঠ-কয়লার আগুনে ধীরে ধীরে মাংস সেঁকে যে খাবার বানানো হত। তাই তো কাবাব।

শিকে গাঁথা ঝলসানো মাংস। মুখে দিলেই স্বর্গীয় স্বাদ। কথা হচ্ছে শিক কাবাবের। এ মুহূর্তে কলকাতায় অন্যতম জনপ্রিয় রেস্তরাঁ ‘অওধ-১৫৯০’ এই শিক কাবাব ঐতিহ্য বজায় রেখে ক্রেতাদের কাছে পরিবেশন করছে। মাথায় রাখা হচ্ছে স্বাস্থ্যের দিকটিও। কেমন করে বানানো হয় এই শিক কাবাব, জানালেন রেস্তরাঁর ম্যানেজার শিলাদিত্য চৌধুরী।

উপকরণ

এক কাপ চিকেন কিমা

আধ চা চামচ চিলি ফ্লেক্স

এক চা চামচ আদা-রসুন বাটা

২ চা চামচ লেবুর রস

আধ চা চামচ ধনে গুঁড়ো

আধ চা চামচ জিরে গুঁড়ো

আধ চা চামচ গরম মশলা

তিন চা চামচ পেঁয়াজ বাটা

এক চা চামচ ব্রেড ক্র্যাম্বে

একটি ডিম , সাদা ও হলুদ অংশ আলাদা করে রাখা

এক চামচ অলিভ অয়েল

নুন স্বাদ অনুযায়ী

প্রণালী: চিকেন কিমা, চিলি ফ্লেক্স, আদা-রসুন বাটা, লেবুর রস, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, গরম মশলা ও নুন দিয়ে নরম একটা পেস্ট তৈরি করতে হবে। এর মধ্যে পেঁয়াজ বাটা, ব্রেড ক্র্যাম্ব, ডিমের সাদা ও হলুদ অংশ মিশিয়ে আবারও মিক্সিতে গ্রাইন্ড করে নিতে হবে।

গোটা মিশ্রণটি ফ্রিজে এক ঘণ্টা রেখে দিতে হবে। এরপর শিকের মধ্যে মাংসের মিশ্রণটিকে ভাল করে মুড়ে দিতে হবে। ভাল করে দু’ দিক মুড়িয়ে গ্রিল করতে হবে এই মিশ্রণ। চাইলে মাঝে অলিভ অয়েল দিয়ে গ্রিজ করে নিতে হবে। যতক্ষণ না শিকে গাঁথা পুরো মাংসটা সেদ্ধ হয়ে রান্না হয়ে যাচ্ছে, তত ক্ষণ গ্রিল করতে হবে। এর পর লেবুর রস ছড়িয়ে, পুদিনার চাটনি সহযোগে পরিবেশন করুন ‘অওধ-১৫৯০’ স্পেশাল চিকেন শিক কাবাব।  

Back to top button