রেসিপি

মুরগির মাংসের ভুনা খিচুড়ি

আগামবার্তা ডেস্ক : বৃষ্টি বাদলের দিনে খিচুড়িই সবার প্রথম পছন্দ। ভুনা খিচুড়ি এমনিতেই সুস্বাদু। তাতে যদি যোগ হয় মুরগির মাংস; তবে তো কথাই নেই! ভোজনরসিক বাঙালির কাছে ভীষণ প্রিয় একটি খাবার এই খিচুড়ি। আজ চলুন জেনে নেয়া যাক কিভাবে রাঁধবেন মুরগির মাংসের ভুনা খিচুড়ি- উপকরণ:
পিয়াজ কুচি ৩ টেবিল চামচ
১০ টি লবঙ্গ
২ টুকরা দারুচিনি
৫ টি এলাচ
১ টি তেজপাতা
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
জিরা গুঁড়ো দেড় চা চামচ
হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
ধনিয়া গুঁড়ো ১ চা চামচ
মুরগির মাংস
পোলাওয়ের চাল ৩ কাপ
মুসরের ডাল ও মুগ ডাল দেড় কাপ
আস্ত জিরা ও
কাঁচা মরিচ।

আরো পড়ুন:- শ্রীলঙ্কায় বাংলাদেশ দলকে সর্বোচ্চ নিরাপত্তা

প্রাণালি:
একটি প্যানে ৩-৪ টেবিল চামচের মতো তেল নিয়ে ৩ টেবিল চামচের মতো পিয়াজ কুঁচি দিয়ে দিবেন। এবার গরম মসলা (১০টি লবঙ্গ, ৫ টি এলাচ, ২ টুকরা দারুচিনি, তেজপাতা ১টি ) দিয়ে ভেজে নেবেন। একটু পানি দিয়ে ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, দেড় চা চামচ জিরা গুঁড়া, ১ টেবিল চামচের মতো হলুদের গুঁড়া, ১ চা চামচ ধনিয়া গুঁড়া, দেড় চা চামচের মতো মরিচের গুঁড়ো দিয়ে কষিয়ে নেবেন। তেল উপরে উঠে এলে স্বাদমতো লবণ দিয়ে মুরগির মাংস দিয়ে কষিয়ে নেবেন।

আরো পড়ুন:- বাংলাদেশে আসছে না জিম্বাবুয়ে

এবার পোলাওয়ের চাল ৩ কাপ এবং দেড় কাপ পরিমাণ মুসরের ডাল ও মুগ ডাল (মুগ ডাল ভেজে নিতে হবে) দিয়ে ভেজে নেবেন। এরপর ৮ কাপ গরম পানি এবং হাফ কাপ পরিমাণ দুধ (চাল নরম করার জন্য) দিয়ে দেবেন। কিছু সময় ঢেকে রাখবেন যাতে পানি শুকিয়ে যায়। এবার ৫-৬ টি কাঁচা মরিচ দিয়ে ৪ থেকে ৫ চা চামচ পরিমাণ ঘি দেবেন। খিচুরি আধা ঘণ্টার জন্য দমে দিয়ে মাঝে মাঝে একটু নেড়ে দেবেন। সবশেষে চুলার আঁচ নিভিয়ে ১০ মিনিট অপেক্ষা করে নামিয়ে পরিবেশন করবেন। এভাবেই খুব সহজে রান্না করতে পারবেন মুরগির মাংসের ভুনা খিচুড়ি।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close