আন্তর্জাতিক

মুসল্লি ধারণক্ষমতার দিক দিয়ে বিশ্বের বড় পাঁচ মসজিদ

বেলায়েত হুসাইন: ইসলাম ধর্মে পৃথিবীর সবচে পবিত্রতম স্থান হলো মসজিদ। মসজিদ মুসলমানদের ইবাদতের কেন্দ্রস্থল। ইসলামধর্মাবলম্বীরা পৃথিবীব্যাপী অসংখ্য মসজিদ নির্মান করেছেন। এরমধ্য থেকে বেশি মুসল্লি ধারণক্ষমতার বিশ্বের বড় পাঁচটি মসজিদ সম্পর্কে লিখেছেন বেলায়েত হুসাইন।

Image result for মসজিদুল হাসান আস সানী

মসজিদুল হাসান আস সানী,মরোক্কো
ধারণক্ষমতার দিক দিয়ে বিশ্বের পঞ্চম স্থানে রয়েছে এই মসজিদটি। মরোক্কোর কাসাব্লাঙ্কায় অবস্থিত এই মসজিদ শুধু আকারে নয় বরং তার চোখ ধাঁধানো নির্মানশৈলীর দ্বারা অসংখ্য পর্যটকের হৃদয়ে জায়গা করে নিয়েছে। মসজিদের অধিকাংশ ডিজাইনে কাঁচদ্রব্য ব্যবহার করা হয়েছে।

মসজিদুল হাসান আস সানীর অভ্যন্তর থেকে চোখ ঘোরালেই দেখা যায় আটলান্টিক মহাসাগরের নৈসর্গিক অপরূপ দৃশ্য। মসজিদটি যে জন্য বিখ্যাত, তা হলো,৯ হেক্টর জমির উপর নির্মিত এই মসজিদে একসঙ্গে ১ লক্ষ ৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারে।

মসজিদুল ইসতিকলাল,ইন্দোনেশিয়া
এই তালিকার চতুর্থতম স্থানে আছে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় অবস্থিত মসজিদুল ইসতিকলাল (স্বাধীনতা মসজিদ)।

১৯৪৯ সালে দেশটি যখন স্বাধীন হয় সেই সময়ে নির্মান প্রকল্প হাতে নেয়া হয় বেশি মুসল্লি ধারণক্ষমতা সম্পন্ন বিশ্বের চতুর্থতম স্থানে থাকা এই মসজিদটির। মসজিদুল ইসতিকলাল সমগ্র দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ধর্মীয় স্থাপনা। এর নির্মান কাজ আরম্ভ হয় ১৯৬১ সালে।

মসজিদটিতে অন্তত ১ লক্ষ ২০ হাজার মুসল্লি একইসঙ্গে নামাজে অংশগ্রহণ করতে পারে। ১০ হেক্টর জায়গাজুড়ে মসজিদের অবস্থান।

Image result for ফয়সাল মসজিদ

বাদশাহ ফয়সাল মসজিদ,পাকিস্তান
ধারণক্ষমতা বিবেচনায় বাদশাহ ফয়সাল মসজিদকে বিশ্বের তৃতীয়তম মসজিদ হিসেবে শ্রেণিভুক্ত করা হয়। পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অবস্থিত নান্দনিক এই মসজিদটি সৌদি সরকারের আর্থিক সহায়তায় নির্মিত।

অত্যন্ত মনকাড়া ও সুন্দর একটি এলাকায় বেদুঈনদের তাবু সদৃশ অসাধারণ এই মসজিদের মুসল্লি ধারণক্ষমতা প্রায় ৩ লক্ষ। ৫ হাজার বর্গমিটার স্থান নিয়ে বাদশাহ ফয়সাল মসজিদের অবস্থান।

Image result for মসজিদে নববী স., সৌদিআরব

মসজিদে নববী স., সৌদিআরব
ধারণক্ষমতার বিচারে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মসজিদ হিসেবে গণনা করা হয় মসজিদে নববী স.কে। সৌদিআরবের মদীনা মুনাওরাতে প্রায় ৪ লক্ষ বর্গমিটার জায়গাজুড়ে নবিজী স. এর মসজিদটির অবস্থান।

স্বাভাবিক সময়ে অন্তত ৬ লক্ষের কাছাকাছি মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারে এখানে, তবে হজ-মৌসুমে মুসুল্লি সংখ্যা ১০ লক্ষ ছাড়িয়ে যায়। আমাদের নবী মুহাম্মাদ স. এর পবিত্র রওজা মুবারক এখানেই অবস্থিত।

Image result for মসজিদুল হারাম,সৌদি আরব

মসজিদুল হারাম, সৌদিআরব
এ তালিকার বিশ্বের সবচে বৃহত্তম মসজিদ মসজিদুল হারাম। মুসলিম জাহানের প্রাণকেন্দ্র সৌদিআরবের মক্কা মুকাররমায় মসজিদুল হারামের অবস্থান। কাবা শরীফকে মূল কেন্দ্র বানিয়ে তার চারপাশের প্রায় ৪০০,০০০ বর্গমিটার জায়গার উপর এটি নির্মিত হয়েছে।

২০ থেকে ৪০ লক্ষ পর্যন্ত মুসল্লি একইসঙ্গে নামাজ আদায় করতে পারে মসজিদুল হারামে। পবিত্র এই মসজিদ নির্মানকাজে ফেরেশতারাও অংশগ্রহণ করেছিলো।

-এটি

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close