International

মৃত্যুর দূত করোনাকে তাড়ানোর উল্লাস চেক প্রজাতন্ত্রে

প্রাগ: সরকারিভাবে কিছুই বলা হয়নি করোনা মুক্ত হওয়ার কথা। তবে উল্লাস দেখে বোঝার উপায় নেই। নাচানাচি হই হুল্লোড় করে করোনা বিদায় পালন করা হল চেক প্রজাতন্ত্রে।
বিবিসি জানাচ্ছে, করোনাভাইরাসকে প্রতীকি বিদায় জানিয়েছেন চেকরা। হাজার খানেক মানুষ জড় হয়েছিলন এই বিদায় অনুষ্ঠানে। সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা হয়নি বলেই অভিযোগ।
সোশ্যাল সাইটে এই করোনা বিদায় অনুষ্ঠানের ছবি ভাইরাল হয়েছে। রাজধানী প্রাগ শহরের মূল চৌরাস্তা মোড়ে হয়েছে জমায়েত। ঘটনায় বিব্রত চেক সরকার। প্রশ্ন উঠছে জমায়েত কেন করতে দেওয়া হলো। ওয়ার্ল্ডোমিটার পরিসংখ্যান জানাচ্ছে, চেক প্রজাতন্ত্রে করোনার হামলা তেমন বড়সড় কিছু নয়।
অন্যান্য ইউরোপীয় দেশে যখন মৃত্যুর মিছিল, তুলনায় চেক প্রজাতন্ত্রে মৃতের সংখ্যা ৩০০ জনের কিছু বেশি। করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ১১,৯৬০ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) বলছে করোনা মহামারি শেষ হতে এখনও দেরি। নতুন করে করোনার বড়সড় হামলা হওয়ার আশঙ্কা বাড়ছে।

বিভিন্ন দেশে লকডাউন তুলে নেওয়া বা শিথিল করার পরেই হু হু করে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। বাড়ছে মৃত্যু। এই অবস্থার মাঝেও চেক প্রজাতন্ত্রের কিছু মানুষ করোনার হামলা নিয়ে সতর্ক নন। তাদের করোনা বিদায় অনুষ্ঠান সেই প্রমাণ দিল।


যদিও চেক প্রজাতন্ত্র থেকে সম্পূর্ণ করোনা এখনও নির্মূল হয়নি। সেসব উপেক্ষা করেই কয়েক হাজার মানুষ মঙ্গলবার প্রাগের চার্লস ব্রিজে জড়ো হন।এখানে তাঁরা খাবার ও পানীয় নিয়ে আসেন।সবাই একসঙ্গে খান ও আনন্দ করেন।এই ছবি ছড়াতেই সমালোচনা শুরু হয়েছে।

কলকাতার ‘গলি বয়’-এর বিশ্ব জয়ের গল্প

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close