প্রযুক্তির খবর

যে সময়ে দিবেন ফোনের চার্জ

Phone charging with energy bank.বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : স্মার্ট ডিভাইস ব্যাবহারকারীদের কাছে সবচেয়ে যন্ত্রণার ব্যাপার হল এর ব্যাটারির স্থায়িত্বকাল। ডিভাইসের সাথে সংগতি রেখে ব্যাটারি দেয়া হয় না। এতে দেখা যায় প্রায় সব ডিভাইসই একদিনের বেশি চার্জের চাহিদা মেটাতে অক্ষম। এতে করে রাতের বেলা চার্জের কানেকশন দিয়ে ঘুমিয়ে পড়া আর সকালে বেরুনোর আগে খুলে বের হওয়াতে অভ্যস্ত হয়ে পড়ছি।
কিন্তু এটা একদমই উচিত নয়। ফোনটি সচল রাখতে ব্যাটারিতে সচেতনভাবে চার্জ দেয়া উচিত। নিয়ম মেনে যত্নের সঙ্গে ব্যবহার করলেই নতুন স্মার্টফোন নিশ্চিন্তে ব্যবহার করা যায় দীর্ঘদিন।

টেক বিশেষজ্ঞদের মতে, জেনে রাখা ভালো ব্যাটারির চার্জ কমে ৫০শতাংশ হওয়ার আগে কিছুতেই ফোন চার্জে দেয়া উচিত না। আবার, কমপক্ষে ২০শতাংশ চার্জ থাকা অবস্থায় রিচার্জ করে নিতে হবে।
স্মার্টফোন কখনও শতভাগ রিচার্জ করা উচিত নয়। আর চার্জ হয়ে গেলে চার্জার খুলে নিতে হবে।
মাসে একবার ব্যাটারি পুরোপুরি ডিসচার্জ করতে হবে। ফোনের চার্জ শেষ হয়ে ফোন বন্ধ হয়ে যাওয়ার পর রিচার্জ করে নিতে হবে।
ব্যবহার করা ফোন কেনার আগে অবশ্যই ব্যাটারির অবস্থা জেনে নিন। নিজের নতুন ফোনও যত্ন নিয়ে ব্যবহার করুন।

এছাড়া কখনো কখনো ফোনের ব্যাটারি অনেক বেশি গরম হয়ে যায় কিংবা তারাতারি ১০০% চার্জ দেখায়। ব্যাটারি অনেক পুরনো হয়ে গেলে এমনটি হতে পারে। তাই সম্ভব হলে ব্যাটারিটি পরিবর্তন করে নিন। আবার কখনো কখনো নতুন ফোনেও এই সমস্যা হয়। এক্ষেত্রে প্রথমে ব্যাটারিটি খুলে ৫ মিনিট রেখে দিয়ে আবার লাগিয়ে দেখতে পারেন। ব্যাটারির চার্জারের কারণেও এমনটি হতে পারে। তাই চার্জারটি পরিবর্তন করে দেখুন।

আগাম বার্তা/এসআর

শেয়ার করুন

আপনি আরও যা পড়তে পারেন

Leave a Reply

Back to top button
Close