Doctor Tips

রাবার আর উষ্ণ জলের মধ্যে দিয়ে Human Touch-এর উষ্ণতা কোভিড রোগীকে

: উষ্ণ জলের মধ্যে দিয়েই উষ্ণতা দেওয়ার চেষ্টা করলেন এক সংবেদনশীল নার্স। যা নিয়ে রীতিমতো হইচই পড়ে গিয়েছে। প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন সকলে। 
ব্রাজিলের (Brazil) এক নার্স করোনা রোগীদের ‘স্পর্শসুখ’ (human touch) দেওয়ার লক্ষ্যে তৈরি করে ফেললেন কৃত্রিম করতল। যা ব্যবহার করলে রোগীর মনে হবে, তিনি প্রিয়জনের ছোঁয়ার সঙ্গেই আছেন। তাঁর এই আবিষ্কার ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে। সকলে ধন্য ধন্য করছেন তাঁকে।

আরও পড়ুন: পিরিয়ডের সময় যোনিতে ব্যথা কমানোর উপায়
কোভিড হাসপাতালগুলিতে এখন প্রচুর ভিড়। ব্রাজিলের এমনই এক হাসপাতালের কর্মী ওই মহিলা। তিনি বহুদিন থেকেই দেখছেন, করোনাকালে ছোঁয়া বাঁচাতে রোগীকে তাঁর পরিজনদের চোখের দেখাটুকুও দেখতে দেওয়া হচ্ছে না। এর ফলে শরীরের পাশাপাশি মনের জোরও কমছে। রোগের উপশমে বিলম্ব হচ্ছে। এই অবস্থায় নার্সের ভাবনায় ভর করল গভীর সংবেদনশীলতা। করোনা আক্রান্তদের প্রত্যেকের হাতে তিনি তুলে দিলেন দু’টি করে কৃত্রিম করতল। তাঁদের যাতে মনে হয় দু’হাতে তাঁদের হাতটি জড়িয়ে রেখেছেন তাঁদেরই পরিচিত প্রিয় কোনও জন। কৃত্রিম হলেও রোগী কিন্তু তাতেই সাময়িক স্বস্তি পাচ্ছেন, কমছে যন্ত্রণাও।

কী ভাবে বানালেন এই কৃত্রিম করতল (Palm)?
দু’টি disposable gloves একত্রে বেঁধে তার মধ্যে hot water ভরে দিয়েছেন তিনি। এর নামও দিয়েছেন দারুণ– ‘The hand of God’। ঈশ্বরের সেই হাত জড়িয়ে দেওয়া হয়েছে রোগীর আঙুলের ফাঁকে। তাতেই রোগীরা টের পাচ্ছেন নরম, উষ্ণ হাতের ছোঁয়া। 
আরও পড়ুন: করোনার সেকেন্ড ওয়েভে ভরসা সূর্যালোক! কেন এমনটা বলছেন বিশেষজ্ঞরা?

Back to top button