রেসিপি

রেস্টুরেন্টের মতো মচমচে ফ্রেঞ্চ ফ্রাই

আগামবার্তা ডেস্ক : রেস্তরাঁয় যাবেন আর ফ্রেন্স ফ্রাই খাবেন না তা কি হয়? কিছু না খেলেও ফ্রেন্স ফ্রাই অন্তত চেখে দেখেন। কিন্তু সব সময় রেস্তরাঁতেই কেন খাবেন, বাসাতেই তো বানাতে পারেন। তাই চলুন কিভাবে মচমচে ফ্রেন্স ফ্রাই তৈরি করতে হয় শিখে নেয়া যাক- কয়েকটা ধাপে শিখে নিন রেসিপিটা-
আলু কাটার সময় খেয়াল রাখবেন, আলু যেন বেশি চিকন না হয়। কারণ চিকন আলু ভাজার পর শক্ত হয়ে যায় এবং ফোলাফোলা ভাবটা থাকে না। তাই একটু মোটা করে সমানভাবে আলু কাটার চেষ্টা করুন।

আরো পড়ুন:- নবরাত্রিতে এ কেমন বেশে অক্ষয়!

এবার আলুগুলো ধুয়ে নিন। এরপর অল্প আঁচে ঠান্ডা পানির মধ্যে ২০ থেকে ৩০ মিনিট আলু সেদ্ধ করুন। চুলা থেকে নামিয়ে আলুগুলো একটি র্যা কের ওপর রেখে ঠান্ডা করুন। এবার পানি ঝরিয়ে ফ্রিজে ১ ঘণ্টার জন্য রেখে দিন। এবার ফ্রিজ থেকে বের করে গরম ডুবো তেলে অল্প আঁচে ভাজুন। তবে মনে রাখবেন, আলু যেন বাদামি রং না হয়। পাঁচ মিনিট সময় লাগবে ভাজতে। এরপর তেল থেকে তুলে আলু ঠান্ডা করে এক ঘণ্টার জন্য আবারও ফ্রিজে রেখে দিন। আপনি যদি ফ্রিজে স্টোর করতে চান তাহলে এভাবেই রেখে দিতে পারেন। এভাবে তিন দিন ফ্রিজে রেখে দিলে আলু আগের মতোই সতেজ থাকবে। এক ঘণ্টা পর ফ্রিজ থেকে বের করে ডুবো তেলে বাদামি হওয়া পর্যন্ত বেশি আঁচে ভাজুন। এবার প্লেটে তুলে ওপরে লবণ ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন মচমচে ফ্রেঞ্চ ফ্রাই।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close