Cricket

রোহিতের মাইলস্টোন ম্যাচে সিরিজে সমতা ফেরাতে মরিয়া ভারত –

রাজকোট: টানা আট ম্যাচ জয়ের পর শেষমেশ বাংলাদেশের বিরুদ্ধে টি-২০ ক্রিকেটে প্রথমবার হারের মুখ দেখতে হয়েছে ভারতকে। দিল্লিতে সিরিজের প্রথম টি-২০ ম্যাচে টিম ইন্ডিয়াকে ৭ উইকেটে পরাজিত করেছে টাইগাররা। এই অবস্থায় রাজকোটে পা পিছলালে বাংলাদেশের কাছে প্রথমবার টি-২০ সিরিজ হারের লজ্জাও সহ্য করতে হবে মেন ইন ব্লু’দের।

রক্তের স্বাদ পাওয়া টাইগাররা রাজকোটে আবার অতর্কিত হামলা চালাবে নিশ্চিত। দিল্লিতে ১-০ লিড নেওয়া বাংলাদেশ ইতিমধ্যেই সিরিজ জয়ের গন্ধ পেতে শুরু করেছে। স্বাভাবিকভাবেই দ্বিতীয় টি-২০ ম্যাচে জয় তুলে নিতে রীতিমতো মরিয়া দেখাচ্ছে তাদের। ভারত অবশ্য রক্ষণের খোলসে নিজেদের না ঢেকে পালটা হামলা চালাতে প্রস্তুত। যে কোনও প্রকারে সিরিজে সমতা ফেরানোই এখন একমাত্র লক্ষ্য টিম ইন্ডিয়ার।

ভারত অধিনায়ক রোহিত শর্মা কাছে রাজকোটে টি-২০ ম্যাচটি মাইলস্টোন সূচক।সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে হিটম্যান খেলতে নামবে কেরিয়ারের শততম আন্তর্জাতিক টি-২০ ম্যাচ। এই মুহূর্তে সর্বাধিক আন্তর্জাতিক টি-২০ খেলার নিরিখে রোহিত শাহিদ আফ্রিদির সঙ্গে যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছেন।গত ম্যাচে তিনি পিছনে ফেলে দিয়েছেন মহেন্দ্র সিং ধোনির ৯৮টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলার রেকর্ড। ভারতীয় পুরুষ ক্রিকেটারদের মধ্যে তিনি এখন এক নম্বরে। ভারতের মহিলা টি-২০ দলের ক্যাপ্টেন হরমনপ্রীত কউর ইতিমধ্যে ১০০টি আন্তর্জাতিক টি-২০ খেলছেন। বৃহস্পতিবার হিটম্যান ছুঁয়ে ফেলবেন হরমানপ্রীতকে এবং টপকে যাবেন আফ্রিদিকে। ছেলেদের টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি ১১১টি ম্যাচ খেলার রেকর্ড রয়েছে শোয়েব মালিকের।

সঙ্গত কারণেই ক্যাপ্টেন রোহিতের মাইলস্টোন ম্যাচকে জয় দিয়ে স্মরণীয় করে রাখতে চাইছে ভারতীয় দল। রাজকোটে ভারতের টি-২০ রেকর্ড ভালো-মন্দয় মিশিয়ে। এই মাঠে নিউজিল্যান্ডের কাছে একটি ম্যাচে হেরেছে ভারত এবং জয় তুলেছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটি ম্যাচে। দিল্লির মতো লো স্কোরিং ম্যাচে হওয়ার সম্ভাবনা কম রাজকোটে। সাইক্লোন ‘মহা’ বাধ না সাধলে রাজকোটে চার-ছয়ের ফুলঝুরি ফুটতে পারে। এই মাঠে আগের দুটি ম্যাচে প্রথমে ব্যাট করে নিউজিল্যান্ড তুলেছিল ১৯৬ রান এবং অস্ট্রেলিয়ার তুলেছিল ২০১ রান।

বাংলাদেশ রাজকোটে তাদের উইনিং কম্বিনেশন ধরে রাখতে চাইবে নিশ্চিত। তবে ভারত প্রথম একাদশে কয়েকটা রদবদল করতে পারে। খলিল আহমেদের জায়গায় শার্দুল ঠাকুরকে খেলাতে পারে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। লোকেশ রাহুলকে সরিয়ে মণীশ পান্ডে বা সঞ্জু স্যামসন খেলানো হতে পারে। সব ফরম্যাট মিলিয়ে শেষ ৮টি ইনিংসে ৩০ রানের গন্ডি টপকাতে না পারা ঋষভ পন্তকে বসিয়েও জায়গা করে দেওয়া হতে পারে স্যামসনকে।

Leave a Reply

Back to top button
Close