রেসিপি

লোভনীয় স্বাদে কলিজা ভুনা

আগামবার্তা ডেস্ক : এই ঈদে মাংসের সব ধরনের রেসিপির সাথে কলিজা ভুনা না খেলে যেন খাওয়ার পূর্ণতা লাভ হয় না। কলিজা ভুনা একটা লোভনীয় খাবার। রুটি কিংবা ভাত, যেটাই দিয়েই খান না কেন, লাগবে চমৎকার। উপকরণ
(গরু বা খাসির) কলিজা আধা কেজি। পেঁয়াজ ১ কাপ। আদাবাটা ১ চা-চামচ। রসুনবাটা ১ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ২ টেবিল-চামচ। মরিচগুঁড়া ১ চা-চামচ। হলুদগুঁড়া আধা চা-চামচ। জিরাবাটা আধা চা-চামচ। ধনে গুঁড়া ১ চা-চামচ। লবণ স্বাদমতো। দারুচিনি, এলাচ, লং একত্রে বাটা আধা চা-চামচ। তেজপাতা ১ টি। পাঁচফোড়নগুঁড়া ১ চিমটি। দারুচিনি টুকরা ৩টি। জায়ফল ও জয়ত্রী বাটা চা-চামচের তিনভাগের একভাগ। চিনি ১ চিমটি। টালা জিরাগুঁড়া আধা চা-চামচ। তেল ৩ টেবিল-চামচ।

আরো পড়ুন:- গরুর মাংসের দুটি কাবাব

পদ্ধতি
কলিজা ছোট ছোট টুকরা (১ ইঞ্চি লম্বা আর পাশে আধা ইঞ্চি) করে কেটে ভালো করে গরম পানি দিয়ে ধুয়ে নিন। তাহলে রক্ত থাকবে না। তারপর একটি বাটিতে কলিজার টুকরাগুলো নিয়ে এরমধ্যে তেল, টালা জিরার গুঁড়া, কেটে রাখা পেঁয়াজ বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মেখে নিন। এবার একটা পাত্রে তেল গরম করে এরমধ্যে মসলা মাখানো কলিজাগুলো দিয়ে অল্প আঁচে নেড়ে কষাতে থাকুন। যতক্ষণ না কলিজার পানি শুকিয়ে তেল ওপরে উঠে আসে ততক্ষণ নাড়তে থাকুন। এ অবস্থায় কেটে রাখা পেঁয়াজ দিয়ে দিন, নেড়ে আরও ১৫ মিনিট রান্না করুন। এরপর টালা জিরার গুঁড়া ছড়িয়ে আরও ৫ মিনিট পরে চুলা থেকে নামিয়ে নিন। গরম গরম কলিজা ভুনা পরিবেশন করুন।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close