বাংলাদেশ

শহীদ মিনারে চিত্রশিল্পী কালিদাসের প্রতি আ. লীগের শ্রদ্ধা

আগাম বার্তাডেস্ক: একুশে পদকপ্রাপ্ত নন্দিত চিত্রশিল্পী কালিদাস কর্মকারের প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেছেন আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ ডাকসুর সাবেক ভিপি বীর মুক্তিযোদ্ধা আখতারউজ্জামান।

আজ সোমবার (২১ অক্টোবর) বেলা ১১টায় নন্দিত চিত্রশিল্পী কালিদাস কর্মকারের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য তার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে আনা হয়।
সমকালীন চিত্রশিল্পে নিরীক্ষাধর্মী শিল্পকর্মের জন্য আলোচিত চিত্রশিল্পী কালিদাস কর্মকার শুক্রবার দুপুরে ঢাকার ল্যাবএইড হাসপাতালে মারা যান। তার বয়স হয়েছিল ৭৩ বছর।
বাংলাদেশের সমকালীন চিত্রশিল্পে ভিন্ন মাধ্যম ও আঙ্গিক প্রবর্তনে যারা অগ্রণী, কালিদাস কর্মকার তাদেরই একজন। ইউরোপীয় আধুনিকতা ঘরানার এই শিল্পী মিশ্র মাধ্যমে ফুটিয়ে তুলতে চেয়েছেন বাংলার মাটির পাললিক গল্প।
দেশে-বিদেশে অন্তত ৭১টি একক প্রদর্শনী হয়েছে কালিদাস কর্মকারের। এর বাইরে বহু যৌথ প্রদর্শনীতে অংশ নিয়েছেন তিনি। ১৯৭৬ সাল থেকে ফ্রিল্যান্স শিল্পী হিসেবে দেশে-বিদেশে কাজ করে আসছিলেন।

নন্দিত চিত্রশিল্পী কালিদাস কর্মকারকালিদাস কর্মকার ওয়ারশ ইউনিভার্সিটির ওয়ারশ একাডেমি অব ফাইন আর্টসে গ্রাফিক আর্ট বিষয়ে পোল্যান্ড সরকারের বৃত্তি, প্যারিসে আতেলিয়ার-১৭-তে গবেষণার জন্য ফাইন আর্টসে ফরাসি সরকারের উচ্চতর বৃত্তি, টোকিও ন্যাশনাল ইউনিভার্সিটি অব ফাইন আর্টস অ্যান্ড মিউজিকে জাপানিজ উডব্লক প্রিন্টিং বিষয়ে জাপান ফাউন্ডেশন ফেলোশিপ, পশ্চিমবঙ্গ ললিতকলা একাডেমি স্টুডিওতে গবেষণার জন্য আইসিসিআর বিশেষ বৃত্তি এবং যুক্তরাষ্ট্র এশিয়ান কালচারাল কাউন্সিল নিউ ইয়র্ক ফেলোশিপ লাভ করেন। ২০০৬ সালে তিনি ব্রুকলিনে পয়েন্টবি ওয়ার্কলজে রেসিডেন্সিতে অংশ নেওয়ার জন্য এসিসি ফেলোশিপ পান।

কালিদাস কর্মকারের জন্ম ১৯৪৬ সালে ফরিদপুরে। ১৯৬৯ সালে কলকাতা আর্ট কলেজ থেকে তিনি চারুকলায় স্নাতক ডিগ্রি পান। চারুকলায় অবদানের জন্য কালিদাস কর্মকারকে ২০১৮ সালে একুশে পদকে ভূষিত করা হয়। এছাড়া শিল্পকলা পদক ও সুলতান স্বর্ণপদকসহ বিভিন্ন সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি।

আগামবার্তা/ডেস্ক

শেয়ার করুন

আপনি আরও যা পড়তে পারেন

Leave a Reply

Back to top button
Close