International

শান্তির খোঁজে দোহায় বৈঠকে আফগান সরকার ও তালিবান

: গত কয়েকদিনের সংঘর্ষের পরে এবার শান্তির খোঁজে দুপক্ষ। মুখোমুখি বৈঠকে তালিবান ও আফগান সরকার। 
আমেরিকা ও পশ্চিমের দেশগুলির সামরিক জোট ‘ন্যাটো’র তরফে সেনা প্রত্যাহার শুরুর পর থেকেই আফগানিস্তানে তালিবান হামলা। এই পরিস্থিতিতে আজ, শনিবার তালিবান ও আফগানিস্তান সরকারের (Afghan government) প্রতিনিধিরা কাতারের রাজধানীর দোহায় বৈঠকে মুখোমুখি।

আরও পড়ুন: Germany-Belgium Floods: ইউরোপ জুড়ে ভয়াবহ বন্যা, মৃত্যু ১৫০ ছাড়াল
আফগানিস্তানে চলতে থাকা লড়াই থামাতে অবশ্য  বেশ কয়েক মাস ধরেই বিভিন্ন সময়ে দোহায় (Doha) বৈঠকে বসেছেন দুপক্ষের প্রতিনিধিরা। কিন্তু সংঘর্ষ বেড়ে যাওয়ায় এসব বৈঠক থেকে কোনও সমাধানসূত্র বেরিয়ে আসেনি।

আজকের বৈঠকে যোগ দিতে সেখানে উপস্থিত প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই (Hamid Karzai), সরকারের প্রধান প্রাক্তন কার্যনির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ (Abdullah Abdullah)। খবর, শুক্রবারই দোহায় গিয়েছেন তাঁরা। আফগান সরকারের ওই প্রতিনিধিদলের মুখপাত্র বলেন, আলোচনা ইতিবাচক দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সব রকম ভাবে প্রস্তুত তাঁরা। তবে তাঁরা এখনই আশা প্রকাশ করেছেন, খুব শীঘ্রই আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা হবে। 
আমেরিকা ও পশ্চিমের দেশগুলি তাদের সেনা প্রত্যাহার করে নেওয়ার পর বিশ্ব জুড়ে তাদের সেই সিদ্ধান্তের সমালোচনা হয়েছে। আসলে সেনা প্রত্যাহারের পরই হামলার পরিমাণ বাড়িয়েছে তালিবান (Taliban)। ঘটনাস্থল থেকে বিভিন্ন সংবাদদাতারা জানিয়েছেন, বৃহস্পতিবার রাতে আফগান বাহিনীর সঙ্গে প্রচণ্ড লড়াইয়ে বেশ কয়েকজন তালিবান আহত হয়েছেন।
আফগানিস্তান অবশ্য তালিবানের হামলা বিষয়ে পাকিস্তানের দিকেই আঙুল তুলছে। যদিও পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এ অভিযোগ সটান নাকচ করেছে। তবে পাকিস্তান নিজের দেশবাসী ও সেনা সুরক্ষায় নিজস্ব ভূখণ্ডের ভেতর প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে বলেই খবর।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Eiffel Tower: বন্ধ ছিল ৯ মাস! অবশেষে খুলে দেওয়া হল পর্যটকদের জন্য

Back to top button