Entrepreneur

শিক্ষার আলো ছড়াচ্ছে স্বপ্নিলের ‘ভি-বুক’

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ড. আ আ ম স আরেফিন সিদ্দিক স্যারের সাথে তিন সহযোদ্ধা স্বপ্নিল মোত্তাফি বিল্লাহ, আমিরুল ইসলাম তুষার ও তানভীর আহমেদ ছিদ্দীকী

অনলাইনে লেখাপড়া করিয়ে শিক্ষার আলো ছড়াচ্ছে ভি-বুক। সত্যিকার অর্থে ভি-বুক নিজেই একজন শিক্ষক, এই বই পড়ার জন্য কোনো শিক্ষকের প্রয়োজন হয় না। এই জাদুকরী বইটির মূল উদ্যোক্তা স্বপ্নিল মোত্তাফি বিল্লাহ। 

স্বপ্নিল মোত্তাফি বিল্লাহ পড়াশোনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগে। ব্যবসায় শিক্ষার ছাত্র হিসেবে ব্যবসা করার পরিকল্পনাটিও সফল হয়েছে সাথে শিক্ষার্থীদের জন্য কিছু করতে পেরেছেন।  বেকারদের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করতে পেরে আত্মতৃপ্তি পেয়েছেন স্বপ্নীল।

অনেক শিক্ষার্থী আছেন যারা কোচিং বা প্রাইভেটে যেতে পারেন না। কারো হয়তো অর্থনৈতিক সমস্যা আবার কারো সময় স্বল্পতা অথবা প্রাতিষ্ঠানিক ভাবে ছাত্র না, কিন্তু শিখতে চান। তাদের কে টার্গেট করে ২০১৮ সালে সাড়ে তিন লক্ষ টাকা পুঁজি নিয়ে স্বপ্নিল মোত্তাফি বিল্লাহ শুরু করেন ভি-বুক নামে অনলাইন ব্যবসা। আরো দুই  স্বপ্নবাজ তরুণ প্রকাশক আমিরুল ইসলাম তুষার ও তানভীর আহমেদ ছিদ্দীকীকে পার্টনার হিসেবে পাশে পেয়েছেন। তিন স্বপ্নবাজ মিলে শুরু করলেন কল্পনার জাদুকরী বইকে নিয়ে কাজ।

তিন জন মিলে সেই জাদুকরী বইয়ের নাম দিলেন ভি-বুক। যার পূর্ণরূপ ভিডিও-বুক। বইটির ট্যাগলাইন ঠিক করলেন এ বুক উইথ এ টিচার অর্থাৎ একটা বই যা একই সঙ্গে একজন শিক্ষক। ভি-বুক এমন একটি বই যা পড়তে আলাদা কোনো শিক্ষকের প্রয়োজন হয় না।

ভি-বুক এই বইটা নিজেই একজন শিক্ষক। এই বইটিতে থাকা প্রতিটি বিষয় বুঝিয়ে দেওয়ার জন্য এর সঙ্গে রয়েছে সংশ্লিষ্ট বিষয়গুলোর ওপর ভিডিও ক্লাস। যে ভিডিও ক্লাসগুলো দেখে শিক্ষার্থীরা সহজে বিষয়টা বুঝতে পারবে। এছাড়াও শিক্ষার্থীদের অসুবিধা দূর করার জন্য প্রতিটি পৃষ্ঠার জন্য আলাদা আলাদা ভিডিও ক্লাসের ব্যবস্থা করা আছে বলে জানান এই উদ্যোক্তা। যার ফলে যে কোনো পৃষ্ঠার ভিডিও ক্লাস তাৎক্ষণিক খুঁজে পাওয়া যায়। ভিডিও; মেমরি কার্ড কিংবা ইউটিউবে পাওয়া যায়।

কোনো ভিডিও ক্লাস দেখে বুঝতে না পারলে ফেসবুক পেজে প্রশ্ন করার সুযোগও আছে এবং আছে ২৪ ঘন্টার হেল্পলাইন। দেশের প্রায় ৬৪ জেলাতেই ভি-বুক পৌঁছে গিয়েছে বলে জানান স্বপ্নীল।

তিনি উদ্যোক্তা বার্তাকে বলেন,  পুঁজি স্বল্পতার কারণে ভি-বুকের ব্যবসা করতে গিয়ে অর্থনৈতিক বাধার সম্মুখীন হয়েছি। এর জন্য বইতে ক্যাটাগরি বাড়াতে পারছি না। তিনি আরো বলেন সরকারি সহায়তা পেলে আমাদের কাজের আরও অগ্রগতি হতো।

ভি-বুকে -এ আছে দুই ক্যাটাগরিতে শিক্ষা গ্রহণের সুযোগ।

১। ইন্টারমিডিয়েট লেভেলের গ্রামার এবং

২। সবার জন্য ইংরেজি স্পোকেন এন্ড ফ্রি-হ্যান্ড রাইটিং।

ক্রেতাদের/ শিক্ষার্থীদের কাছ থেকে ভাল সাড়াও পাচ্ছেন বলেও জানান স্বপ্নিল।

মানসিক সহায়তা পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের কাছ থেকে। বিজয় টিভির হেড অব মার্কেটিং নজরুল ইসলাম বুলবুল  বর্তমানে সহায়তা করছেন।

ভি-বুকে স্থায়ী ভাবে কাজ করছেন ৫/৬ জন এবং ফ্রিল্যান্সিং করেন অনেকে। শিক্ষার্থীদের শিক্ষা দেওয়ায় পাশাপাশি তরুণদের কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছেন সংস্থাটি।

এই বইয়ের সাথে মেমরি কার্ড এবং বইয়ের ভিডিও লিংকটা দেওয়া থাকে। মেমরি কার্ডে পুরো বইয়ের ভিডিও থাকে। স্পোকেন বইয়ের মূল্য ৩৫০ টাকা ডেলিভারি চার্জ সহ এবং মেমরি কার্ড সহ বই ৬৫০ টাকা ডেলিভারি চার্জ সহ।

সাথে তারা আজীবনের জন্য হেল্প লাইন সুযোগটি পাবেন। বই কিনলে একটা কোড নাম্বার দিয়ে নিবন্ধন হয়ে যাবে৷ তখন কোড নাম্বার বলে হেল্প লাইন থেকে সুবিধা নিতে পারবেন বলে জানান স্বপ্নীল।

তরুণ Agambartaদের উদ্দেশে তিনি বলেন, কোনো আইডিয়া আসলে সেইটা ভেবে বসে থাকার চেয়ে শুরু করে দেওয়া উচিত। শুরুর পর লেগে থাকতে হবে এবং হতাশ হওয়া যাবে না।

উদ্যোগ নিয়ে বসে না থেকে বাধাকে বাধা না মনে করে কাজ করে গেলে সফলতা আসবেই। ভাল কাজ করার উদ্দেশ্যে পরিশ্রম দিয়ে ধৈর্য্য রেখে কাজ করে যেতে হবে। যেমনটা করেছেন স্বপ্নীল। হয়েছেন সফল। শুধু সফল উদ্যোক্তা না বাস্তব জীবনে সফল মানুষ। মানুষের জন্য কাজ করছেন মানুষকে নিয়ে ভাবছেন স্বপ্নীল।

খাদিজা ইসলাম স্বপ্না

Leave a Reply

Back to top button
Close