Doctor Tips

শিশুরা পারবে করোনার সঙ্গে লড়াই করতে, প্রাথমিক স্কুল খুলে দেওয়ার পক্ষপাতী ICMR

: থার্ড ওয়েভ ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেললেও প্রাথমিক স্কুল  চালু করা যেতে পারে বলে মনে করছে ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ’ (আইসিএমআর)। কারণ, শিশুদের শরীরে তারি হচ্ছে অ্যান্টিবডি। শিশুরা ভাল ভাবে ভাইরাসের সংক্রমণ মোকাবিলা করতে পারে। তাদের দেহে ভাইরাস প্রতিরোধ ক্ষমতা বেশি। তাই এই পরিস্থিতিতে প্রাথমিক স্কুলগুলি খুলে দেওয়া এবং তা কীভাবে পরিচালিত হবে তা নিয়ে ভাবা উচিত বলে পরামর্শ দিচ্ছে ICMR। 
এদিকে আজ বুধবার করোনায় আক্রান্তের সংখ্যা একধাক্কায় বেড়ে গিয়েছে ৪২%। যা গত মঙ্গলবার ছিল ৩০ হাজার। নিম্নমুখী হলেও হঠাৎ এই বেড়ে যাওয়ায় বিপদের আশঙ্কাকে এড়িয়ে যেতে পারছে না বিশেষজ্ঞরা। কারণ মৃতের সংখ্যা একধাক্কায় ৩ হাজার পার করে গিয়েছে। যেখানে গতকাল মৃতের সংখ্যা ছিল ৩৭৪ জন। 

<
We know clearly that children can handle viral infections much better than adults. Antibody exposure is also similar in children as adults. Some Scandinavian countries didn’t shut their primary schools in any COVID waves: ICMR DG Dr Balram Bhargava on the opening of schools pic.twitter.com/nivN4926EB
— ANI (@ANI) July 20, 2021
কিন্তু  ICMR জানাচ্ছে, পরীক্ষা নিরীক্ষা করে দেখা গিয়েছে দেশে ৬৭.৬ শতাংশ মানুষের দেহে তৈরি হয়ে গিয়েছে করোনাভাইরাস প্রতিরোধী অ্যান্টিবডি। তবে এখনও প্রায় ৪০ কোটি মানুষের এখনও ঝুঁকি রয়েছে। তৃতীয় ঢেউয়ে শিশুরাও আক্রান্ত হতে পারে বলে দাবি করছেন বিজ্ঞানীদের একাংশ। তাই স্কুল খোলা আদতে উচিত হবে কিনা তা ভাবাচ্ছে তাঁদের। কিন্তু পরীক্ষায় দেখা গিয়েছে করোনার সঙ্গে লড়তে পারবেল শিশুদের শরীর, দাবি এই সরকারি সংস্থার।   

Back to top button