Doctor Tips

শীতে রুক্ষ ত্বক উজ্জ্বল করতে সেরা দাওয়াই মিষ্টিকুমড়ো

কলকাতা: রাজ্যে এখন জাঁকিয়ে বসেছে শীত৷ আর শীতের মরশুমে ত্বকের একেবারে দফারফা৷ এই সময় ত্বকের যন্ত মাস্ট৷ শীতের রুক্ষতার থেকে ত্বককে রক্ষা করতে কুমড়োর জুড়ি মেলা ভার৷ মিষ্টিকুমড়োর স্বাদ অসাধারণ৷ এর গুণও নেহাত কম নয়৷ তবে জানেন কি এই মিষ্টিকুমড়ো ফিরিয়ে আনতে পারে আপনার রূপের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা?

মিষ্টিকুমড়োতে রয়েছে ভিটামিন এ, সি, ই ও চার রকমের ভিটামিন বি যথা- নায়াসিন, ফোলেট, রিবোফ্লাভিন, বি সিক্স। এছাড়ও এর মধ্যে রয়েছে আলফা ও বিটা ক্যারোটিন এবং জিঙ্ক, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের মতো খনিজ উপাদান। যা ত্বকের জন্য খুবই উপযোগী। মিষ্টিকুমড়া একদিকে যেমন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে, অন্যদিকে তেমনই ব্রণের সমস্যা দূর করে৷ সূর্যের আলো ও দূষণের জেরে ক্ষতিগ্রস্ত ত্বক সারিয়ে তুলতেও এর জুড়ি মেলা ভার৷ বয়স কালে মুখের বলিরেখা কমাতেও ম্যাজিকের মতো কাজ করে মিষ্টিকুমড়ো৷
শুষ্ক ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মিষ্টি কুমড়োর মাস্ক ব্যবহার করা যেতে পারে। এর জন্য দুই চামচ মিষ্টিকুমড়োর পাল্প, এক চামচ দুধ, দুই চামচ নারকেল তেল, আধা চামচ মধু, এক চিমটি দারুচিনিগুঁড়ো দিয়ে মিশ্রণটি তৈরি করে নিন। তার পর ১৫ থেকে ২০ মিনিট মুখে লাগিয়ে রাখুন৷ এর পর উষ্ম জলে তা ধুয়ে ফেলুন।
যাঁদের ত্বক তৈলাক্ত তাঁরা এক টেবিল চামচ মিষ্টিকুমড়োর পাল্পের সঙ্গে এক চামচ আপেল সিডার ভিনিগার মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি মুখে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন৷ তার পর উষ্ণ জলে ধুয়ে ফেলুন।
মুখে ব্রণর সমস্যা থেকে মুক্তি পেতেও মিষ্টিকুমড়োর প্রলেপ লাগাতে পারেন৷ এর সঙ্গে মিশিয়ে নিন দুই চামচ টক দই, আধা চামচ ওটসের গুঁড়ো, আধা চামচ মধু আর এক চিমটি দারুচিনিগুঁড়ো৷ এই মিশ্রণ ১০ মিনিট মুখে লাগিয়ে রাখার পর উষ্ণ জলে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত দুই দিন এই মিশ্রণ ব্যবহার করতে হবে৷ তাহলেই বুঝবেন ফারাক৷

লাল-নীল-গেরুয়া…! ‘রঙ’ ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা ‘খাচ্ছে’? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম ‘সংবাদ’!

‘ব্রেকিং’ আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের।

কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে ‘রঙ’ লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে ‘ফেক’ তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই ‘ফ্রি’ নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.
হ্যাঁ, আমি অনুদান করতে ইচ্ছুক >

সিনেমার বড় পর্দা থেকে টেলি পর্দার জগতে কতটা সম্মান পাচ্ছেন মেয়েরা? জানাবেন মিডিয়া টিচার অনুজা বাগচী।

Back to top button