Bangladesh

সরকারি সম্পত্তি রক্ষার দায়িত্ব সবার : প্রধান বিচারপতি

: প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, সরকারি সম্পত্তি আসলে সরকারি না। সম্পত্তির মালিক জনগণ। সরকার হলো সংরক্ষণকারী। জনগণের পক্ষে সরকার সম্পত্তি সংরক্ষণ করে। এই সরকারি সম্পত্তি সংরক্ষণ করা কিন্তু সবার দায়িত্ব। আদালতের রায় কার্যকরে সরকারের সব বিভাগের সহযোগিতা কামনা করেন তিনি।

শনিবার (১০ এপ্রিল) সুপ্রিম কোর্টের দুই বিচারপতির লেখা দুটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধান বিচারপতি বলেন, সংবিধান অনুযায়ী আদালতের নির্দেশনা পালনে দেশের নির্বাহী বিভাগসহ সবার বাধ্যবাধকতা রয়েছে। তারপরও আদালতের রায় কার্যকর না হওয়া দুঃখজনক। রায় কার্যকর করতে আমরা কনটেম্পট (আদালত অবমাননার রুল) জারি করতে করতে হয়রান।

অধ্যাপক ও ইতিহাসবিদ মুনতাসীর মামুনের বক্তব্যের প্রসঙ্গ টেনে প্রধান বিচারপতি বলেন, প্রফেসর মুনতাসীর মামুন একটা কথা বলেছেন, আমাদের রায় কার্যকর হচ্ছে না। এজন্য একটা সেল করা দরকার। সংবিধানের ১১২ অনুচ্ছেদে বলা আছে দেশের নির্বাহী বিভাগসহ সবাই সুপ্রিম কোর্টের সঙ্গে কাজ করবে। আদালতের নির্দেশ পালনে যেখানে সাংবিধানিক বাধ্যবাধকতা আছে, সেখানে কেন আমাদের আবার তাদের বিরুদ্ধে আদালত অবমাননার রুল ইস্যু করতে হবে? রাষ্ট্রের সবার দায়িত্ব সুপ্রিম কোর্টের রায় কার্যকর করা। আমরা কন্টেম্পট করে করে হয়রান। কনটেম্পট করেও যথাযথভাবে রায় কার্যকর হচ্ছে না। এটা এখন দুঃখের বিষয়।

সূত্রঃ zoombangla

Back to top button