রেসিপি

সরিষার তেলে লোভনীয় রসুন-মাংস

আগামবার্তা ডেস্ক : গরুর মাংসের খুবই লোভনীয় একটি পদ। রান্নার পুরোটাই করা হয় সরিষার তেলে। রান্নার শেষে সরিষার তেল আর রসুনের ঘ্রাণ মাংসের সঙ্গে মিলেমিশে অদ্ভুত সুন্দর গন্ধ ছড়ায়। আজ রান্না করে প্রিয়জনকে খাওয়াতে পারেন সরিষার তেলে রসুন-মাংস। উপকরণ :
গরুর মাংস ১ কেজি, মোটা করে কাটা বড় পেঁয়াজ ৪/৫টি, আদা বাটা ৪ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, হলুদ গুঁড়া ২ চা চামচ, মরিচ গুঁড়া ৪ চা চামচ, লবণ স্বাদমতো, কাঁচা মরিচ আস্ত ৮-১০টি, এলাচ ৪/৫টি, তেজপাতা ২টি, দারচিনি ২ খণ্ড, সরিষার তেল পরিমাণমতো, খোসাসহ আস্ত রসুন ৩/৪টি। যেভাবে তৈরি করবেন:
১.মাংস কেটে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে কাটা পেঁয়াজের অর্ধেক অংশ, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, আদা বাটা, রসুন বাটা, এলাচ, দারচিনি, তেজপাতা ও সরিষার তেল দিয়ে মাংস মেরিনেট করে রাখুন এক ঘণ্টা। ২. মেরিনেট করা মাংস পরিমাণমতো লবণ দিয়ে হালকা আঁচে চুলায় বসিয়ে দিন। ৩. একটু পরপর মাংস ভালোভাবে নেড়ে দিন এবং কষাতে থাকুন।

আরো পড়ুন:- বর্ষাকালে যেসব খাবার এড়িয়ে চলবেন

৪. আরেকটি পাত্রে বাকি পেঁয়াজটুকু সরিষার তেলে ভেজে বেরেস্তা করে নিন। ৫. মাংস ভালোমতো কষিয়ে নিয়ে এতে অল্প পানি দিন। যখন বুঝবেন মাংস মাখামাখা হয়ে আসছে, তখন খোসাসহ আস্ত রসুন ও কাঁচা মরিচ দিয়ে মাংস চুলার ওপর রেখে দিন আরো ১০ মিনিট। ৬. ১০ মিনিট পর তেল ওপরে উঠে এলে বাকি পেঁয়াজটুকুর বেরেস্তা গুঁড়া করে ছড়িয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ৭. গরম গরম পরিবেশন করুন খুব সহজ সরিষার তেলে রসুন-মাংস।

বিষয়ঃ

Leave a Reply

Back to top button
Close