Life Style

সারাদিন জ্বলবে মাটির প্রদীপ! দীপাবলির আগে অদ্ভুত আবিষ্কারে তাক লাগালেন শিল্পী

– তিন-চার ঘণ্টা নয়। সারাদিন জ্বলবে মাটির প্রদীপ। ভাবছেন, এমন আবার হয় নাকি! ঐতিহ্যের সঙ্গে আধুনিকতার ঠিকঠাক মিলমিশ হলে অনেক সময় এমন আজব আবিষ্কার হয়। এবার অন্যরকম দীপাবলি। চিনের সঙ্গে ভারতের বিবাদ এখনও চরমে। আর তাই এবারের দীপাবলির আগে বাজারে চিনা লাইট-এর রমরমা নেই। বরং প্রধানমন্ত্রীর ভোকাল পে লোকাল নীতি মেনে মাটির প্রদীপে ছেয়ে গিয়েছে দেশের বাজার। অনেক মৃত্শিল্পী এবার দীপাবলিতে মাটির প্রদীপে নতুনত্ব এনেছেন। আর এই নতুনত্বে আলাদা মাত্রা যোগ করলেন অশোক চক্রধারী। তিনি ও তাঁর আশ্চর্য আবিষ্কার এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।
অশোক চক্রধারীর আবিষ্কৃত মাটির প্রদীপ জ্বলবে সারাদিন। ঐতিহ্যবাহী মাটির প্রদীপে তিনি আধুনিকতার ছোঁয়া দিয়েছেন। বুদ্ধি খাটিয়ে তিনি এই প্রদীপ বানিয়েছেন। তিনি এই প্রদীপের নাম দিয়েছেন- ম্যাজিক ল্যাম্প। মাটির প্রদীপ জ্বলবে সারাদিন। সত্যিই ম্যাজিক বটে! সলতের সঙ্গে একটি রিজর্ভার-এর যোগাযোগ থাকবে। নির্দিষ্ট উপায়ে সেই রিজার্ভার থেকে তেল সরবরাহ হবে সলতেতে। যার ফলে প্রদীপ জ্বলতে থাকবে সারাদিন। সেই রিজার্ভার-এ অনেকটাই তেল মজুত থাকবে। যাতে গোটা দিন সেখান থেকে সলতে পর্যন্ত তেল সরবরাহ অব্যহত থাকে।

আরও পড়ুন–  শীতে বেড়ানোর পরিকল্পনা করছেন? আপনার গন্তব্য হতেই পারে এই পাহাড়ি জায়গাগুলো
অশোক চক্রধারী জানিয়েছেন, তিনি ইউ টিউব ভিডিয়ো থেকে এমন একটি প্রদীপ তৈরির ভাবনা পেয়েছিলেন। তবে এত বড় রিজার্ভার তৈরি করাটা কঠিন ছিল। কারণ তাতে সেই প্রদীপ মাটিতে রেখে জ্বালানোর ক্ষেত্রে সমস্যা হচ্ছিল তবে শেষমেশ তিন-চারবারের চেষ্টায় তিনি প্রদীপ বানিয়ে ফেলেন। স্রেফ সলতে পাল্টে দিলেই প্রদীপ জ্বলবে টানা ২৪ ঘণ্টা। ইতিমধ্যে এই প্রদীপের ব্যাপক চাহিদা তৈরি হয়েছে। অর্ডার হয়েছে প্রচুর। গত বছরও তিনি এমনই একটি প্রদীপ বানিয়েছিলেন। তবে সেটি গোটা দিন জ্বলার মতো ছিল না। এবার তিনি সবাইকে চমকে দিলেন।

Back to top button