Economy

সূচকের বড় উত্থান, বেড়েছে লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণও।
এদিন ডিএসইতে লেনদেনের শুরুতেই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে শুরুতেই ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা কিছুটা কমলেও শেষদিকে আবার বাড়ে। ফলে দিনশেষে সূচকের বড় উত্থান হয়।
সূচকের বড় উত্থানের সঙ্গে ডিএসইর ২২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১১৭টির, অপরিবর্তিত রয়েছে ৩৫টির দাম।
এতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৫২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়াহ্ ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৮৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৮৫ পয়েন্টে অবস্থান করছে।
অন্যদিকে, দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৯১০ কোটি ৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১ হাজার ৭৬২ কোটি ৫৬ লাখ টাকার। সেই হিসেবে লেনদেন বেড়েছে ১৪৭ কোটি ৪৭ লাখ টাকা।
টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ১৪৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বেক্সিমকো ফার্মার ৯২ কোটি ৪৯ লাখ টাকার লেনদেন হয়েছে। ৬১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আলিফ ম্যানুফ্যাকচারিং।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের মধ্যে সাতটি হলো- লাফার্জহোলসিম বাংলাদেশ, সাইফ পাওয়ার টেক, ম্যাকসন স্পিনিং, লংকাবাংলা ফাইন্যান্স, কেপিসিএল, প্যাসেফিক ডেনিমস ও রূপালী ইন্স্যুরেন্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ২১০ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৭০ কোটি ২৮ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৩২৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯৪টির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।
এমএএস/এমএএইচ/এমএস

সূত্রঃ jagonews24.com

Back to top button