International

হংকং-এর নিরাপত্তা আইন পাস করল চিন

বেজিং: বেশ কিছুদিন ধরে কথা হচ্ছিল এবার হংকং নিরাপত্তা আইন পাস করল চিন। মঙ্গলবার ওই বিলে সই করেছেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। এরফলে এটি এখন আইনে পরিণত হলো। তবে এই আইন ঘিরে বিতর্ক দানা বেঁধেছে।
আইনটি পাস হওয়ায় চিন এবার তার আধা স্বায়ত্তশাসিত অঞ্চলটির ওপর নতুন ক্ষমতা আরোপ করল। যদিও এই আইনকে হংকংয়ের বিশেষ স্বায়ত্তশাসন ও স্বাধীনতার জন্য হুমকি হিসেবে বর্ণনা করে আসছেন‌ এই অঞ্চলটির কথিত গণতন্ত্রপন্থীরা।
গত মাসেই চিন ঘোষণা করেছিল, তারা হংকংয়ে নতুন নিরাপত্তা আইন জারি করতে চলেছে। আর চিনের এহেন ঘোষণার পরে প্রতিবাদ বিক্ষোভে নেমে পড়তে দেখা যায় হংকংয়ের গণতন্ত্রপন্থীদের।
চিন দাবি করেছে, হংকংয়ে বিচ্ছিন্নতাবাদ, বৈধ সরকার পতনে অন্তর্ঘাতমূলক কার্যক্রম, সন্ত্রাসবাদ ও বিদেশি হস্তক্ষেপ রুখতেই নতুন এই নিরাপত্তা আইন আনা হয়েছে। আইনটি আদৌ হংকংয়ের স্বায়ত্তশাসনের জন্য হুমকি নয় বলেও চিন দাবি করছে।

যদিও হংকংয়ের গণতন্ত্রপন্থীদের দাবি, এই আইন অঞ্চলটির রাজনৈতিক স্বাধীনতা খর্ব করবে। পশ্চিমারাও আশঙ্কা করছে, হংকং এতদিন ধরে যে বিশেষ মর্যাদা পেয়ে আসছে, নতুন নিরাপত্তা আইনের কারণে সেটা আর পাবে না। ফলে সুদূরপ্রসারী প্রভাব পড়বে হংকংয়ে।

প্রসঙ্গত, ১৯৯৭ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে চিনের অধীনে এসেছিল হংকং। তখন থেকে হংকং ‘এক দেশ, দুই নীতি’ পদ্ধতির আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছিল।

কলকাতার ‘গলি বয়’-এর বিশ্ব জয়ের গল্প

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close