offbeat news

হাতের কাছেই করোনা সংহারি গাছ, চিনে নিন

সৌপ্তিক বন্দ্যোপাধ্যায় : করোনা নিয়ে চিন্তিত? চিন্তা না করে বাড়িতেই রয়েছে এক ভেষজ উপাদান যা এই ভাইরাসকে রক্ষা করতে সক্ষম। পাত্তা দিচ্ছি না। বিশ্বকে চিন্তিত করে তোলা এই ভাইরাসকে সহজেই এড়াতে ব্যবহার করুন এই টোটকা?
‘হু’এর নির্দেশ অনুযায়ী ভিটামিন সি-সমৃদ্ধ খাবার খান। অর্থাৎ টক জাতীয় খাবার। এবার প্রশ্ন উঠতে পারে কি সব ভিটামিন সি যুক্ত খাবারই কি করোনা প্রতিরোধক? না, বিশেষ প্রতিরোধ ক্ষমতা রয়েছে আমলা বা ধাত্রীতে, ইংরাজীতে ‘Indian gooseberry’, বৈজ্ঞানিক নাম ‘Phyllanthus embelica’। ভারতীয় উপমহাদেশের‌ই ফল। এটি ‘আয়ূর্বেদোক্ত’ অন্যতম শ্রেষ্ঠ “রসায়ন” ও বটে। কাঁচা অথবা শুকনো করে রাখা আমলকির টুকরো মুখে রাখলে বহুক্ষণ মুখ লালাসিক্ত থাকবে, এবং আমলকি ভিটামিন সি এর খনি। নিশ্চিন্তে আমলকি খান।
বন‍্যপশু, পাখি, সরিসৃপ ও কীটপতঙ্গের দেহে থাকা এই ভাইরাস মূলত চীনাদের বিকৃত খাদ্যমনস্কতার জন্য মানুষের দেহে ঢুকে ছড়িয়ে পড়ছে। ২০১৯ এর শেষভাগে শুরু, চীনে উদ্ভুত নোভেল করোণা ভাইরাসজনিত ভয়ঙ্কর ছোঁয়াচে এই মারণরোগ নিয়ে সারা বিশ্ব এখন আতঙ্কিত হয়ে পড়েছে। নিশ্বাস, হাঁচি-কাশি থেকে ছড়ানো কফ-থুতু-লালাসিক্ত ষ্পর্শেও এ রোগের সংক্রমণ হতে পারে। বিশেষ করে শিশু, বৃদ্ধ এবং শ্বাসকষ্ট, কিডনি ও হার্টের রুগীরা এতে বেশি করে আক্রান্ত হ‌ওয়ার সম্ভাবনা আছে। এ কারণেই ভয়মিশ্রিত নানা গুজবে মানুষ দিশেহারা হচ্ছে।

হু-য়ের নির্দেশ অনুযায়ী সাবধানতা হিসাবে পথে ঘাটে জনবহুল জায়গায় ভালো মানের মুখোশ ব্যবহার করুন। বাইরে থেকে এলে হাত সাবান দিয়ে ভালো করে ধুয়ে নিন ও পোষাক পালটান। মাংস খাওয়া যতটা পারেন এড়িয়ে চলুন, বিশেষ করে কম সিদ্ধ ও অপরিচিত মাংস। কিছুক্ষণ ছাড়া ছাড়া নিয়মিতভাবে খুব অল্প পরিমাণে জল পাণ করুন। এতে মুখের ভিতরটা ও খাদ্যনালী ভিজে থাকবে এবং সংক্রমণের ভয় অনেক কমে যাবে।

উদ্ভিদের তথ্য সন্ধান : সৌরেন্দু শেখর বিশ্বাস

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close