প্রযুক্তির খবর

১০টি ফাইভ জি স্মার্টফোন বাজারে আনছে শাওমি

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি ঘোষণা দিয়েছে, ২০২০ সালে তারা ১০টি ফাইভ জি স্মার্টফোন বাজারে আনবে। রোববার (২০ অক্টোবর) প্রতিষ্ঠানটির সিইও লেই জুন চীনের উ ঝেন শহরে অনুষ্ঠিত বিশ্ব ইন্টারনেট সম্মেলনে এই ঘোষণা দেন। খবর রয়টার্সের।
লেই জুন বলেন, শাওমি তাদের নিজস্ব বাজারে প্রতিদ্বন্দ্বী স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে টেকনোলজির কাছ থেকে চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে। সেপ্টেম্বর মাসে শাওমি তাদের প্রথম ফাইভ জি স্বয়ংক্রিয় স্মার্টফোন শাওমি এমআই নাইন প্রো বাজারে এনেছিল।

লেই জুন জানিয়েছেন, ওই স্মার্টফোনের চাহিদানুসারে তারা বাজারে সরবরাহ করতে হিমশিম খেয়েছেন। বাজারে তাদের প্রথম ফাইভজি স্মার্টফোনের এরকম চাহিদা দেখে, তারা সিদ্ধান্ত নিয়েছেন আগামী বছরে উচ্চ, মধ্য এবং নিম্ন দামের ক্যাটেগরিতে তারা ১০টি ফাইভজি স্মার্টফোন বাজারে আনবেন।
লেই আরও বলেন, এই ইন্ডাস্ট্রিতে সবাই আশংকা করছেন আগামী বছর থেকে ফোরজি স্মার্টফোনের বিক্রি বন্ধ হয়ে যাবে। তাই ফাইভজি স্মার্টফোন উৎপাদনে না গিয়ে তাদের কোনো উপায় থাকছে না। তিনি অপারেটর কোম্পানিগুলোকে বলেছেন তারা যেন তাদের নেটওয়ার্ককে যেন ফাইভজি উপযোগী করে গড়ে তোলে।
এদিকে, ২০১৯ সালের দ্বিতীয় প্রান্তিকে শাওমি চীনের স্মার্টফোন মার্কেটের ১১.৮ শতাংশ দখল করতে সক্ষম হয়েছে।

চীনের বাইরে ইউরোপের বাজারে নতুন হয়েও শাওমি বেশ আলোড়ন সৃষ্টি করেছে। সবচেয়ে দ্রুত বর্ধনশীল ব্র্যান্ড হিসেবে ২০১৯ সালের দ্বিতীয় প্রান্তিকে শাওমি ৯.৬ শতাংশ ইউরোপের বাজার দখল করতে সক্ষম হয়েছে।

আগাম বার্তা/এসআই

শেয়ার করুন

আপনি আরও যা পড়তে পারেন

Leave a Reply

Back to top button
Close