Doctor Tips

৬ মিনিট হাঁটা, Remdesivir-এ ‘না’! শিশুদের জন্য Corona গাইডলাইন জারি কেন্দ্রের

: করোনার তৃতীয় ঢেউ সবচেয়ে বেশি আঘাত হানতে পারে শিশু এবং ১৮ বছরের কম বয়সীদের মধ্যে। এখন থেকেই সেই বিষয়ে সতর্ক করছেন চিকিৎসকরা। আর সেই সতর্কবার্তা পেয়েই তৎপর কেন্দ্র। তড়িঘড়ি করোনা আক্রান্ত শিশুদের জন্য গাইডলাইন জারি করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।
‘Comprehensive Guidelines for Management of COVID-19 in Children’- নামক সেই গাইডলাইনে একাধিক নির্দেশিকা দেওয়া হয়েছে। বলা হয়েছে, করোনা আক্রান্ত শিশুদের ক্ষেত্রে কোনও মতেই  রেমডেসিভির (Remdesivir) ব্যবহার করা যাবে না। কারণ, ১৮ বছরের কম বয়সীদের শরীরে রেমডেসিভির কতটা কার্যকর, সেই বিষয়ে এখনও কোনও তথ্য মেলেনি। ঝুঁকিপূর্ণ অবস্থায় কেবলমাত্র নির্দিষ্ট পরিমাণে স্টেরয়েডজাতীয় ওষুধ ব্যবহারের সিদ্ধান্ত নিতে পারেন চিকিৎসকরা। কোনও অসুস্থতা পরিলক্ষিত হলেই তৎক্ষণাত শুরু করতে হবে অক্সিজেন থেরাপি।

আরও পড়ুন: রাজ্যে সক্রিয় করোনা আক্রান্ত ফিরল ৭ এপ্রিলের সংখ্যায়, সুস্থতার হার বেড়ে ৯৭.৮৩%
আরও পড়ুন: Covid New Symtomps: করোনা ডেল্টা প্রজাতিতে সংক্রমণ ঘটলে কানে শুনতে পাচ্ছেন না রোগীরা!
এছাড়া গাইডলাইনে বলা হয়েছে, ১২ বছরের ঊর্ধ্বের শিশুদের জন্য 6-Minute Walk Test বেশ কার্যকরী পদ্ধতি। কী এই পদ্ধতি? চিকিৎসকরা জানাচ্ছেন, ৬ মিনিট হাঁটার পর শিশুদের অক্সিজেন স্যাচুরেশন মাপতে হবে। তা যদি ৯৪ শতাংশের নীচে নেমে যায় বা শ্বাসকষ্ট দেখা দিলে, অক্সিজেন স্যাচুরেশন যদি এক ধাক্কায় ৩-৫ শতাংশ নেমে যায়, তাহলেই সেই শিশু হাইপক্সিক হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে সময় নষ্ট না করে শিশুটিকে হাসপাতালে ভর্তি করতে হবে।

Back to top button