International

Afghanistan: আমেরিকাকে সতর্ক করল তালিবান, সরকারের স্থিতিশীলতা নষ্ট না করার দাবি

: শনিবার আফগান বিদেশ মন্ত্রী আমির খান মুত্তাকি (Amir Khan Muttaqi) বলেছেন আফগানিস্তান (Afghanistan) থেকে সেনা প্রত্যাহারের পর তাদের প্রথম মুখোমুখি আলোচনায় আমেরিকাকে (USA) সতর্ক করা হয়েছে তারা যেন আফগানিস্তানে (Afghanistan) অস্থিরতা সৃষ্টির চেষ্টা না করে।
মার্কিন (USA) নেতৃত্বাধীন আক্রমণে তালিবানের (Taliban) পতনের ২০ বছর পর আফগানিস্তানে (Afghanistan) তালিবানরা (Taliban) তাদের শাসন পুনঃপ্রতিষ্ঠা করার পরে মুত্তাকির (Amir Khan Muttaqi) এই মন্তব্য। কাতারের (Qatar) রাজধানী দোহায় (Doha) আলোচনার পর মুত্তাকি  (Amir Khan Muttaqi) আফগানিস্তানের (Afghanistan) রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বখতারকে বলেন, “আমরা তাদের স্পষ্টভাবে বলেছি যে, আফগানিস্তানে সরকারের স্থিতিশীলতা নষ্ট করার চেষ্টা কারোর জন্যই ভালো নয়”। তিনি আরও বলেন, “আফগানিস্তানের সাথে সুসম্পর্ক সবার জন্য ভালো। আফগানিস্তানের বর্তমান সরকারকে দুর্বল করার জন্য এমন কিছু করা উচিত নয় যা জনগণের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে”। বিদেশ দপ্তরের ডেপুটি স্পেশাল রিপ্রেজেন্টেটিভ টম ওয়েস্ট (Tom West) এবং ইউএসএইড-এর (USAID) শীর্ষ হিউম্যানিটারিয়ান আধিকারিক সারা চার্লসের (Sarah Charles) নেতৃত্বে একটি আমেরিকান (USA) দলের সঙ্গে দুই দিনের আলোচনার প্রথম দিনেই মুত্তাকি (Amir Khan Muttaqi) এই মন্তব্য করেছেন।

আরও পড়ুন: Afghanistan জানে কে ভালো বন্ধু: S Jaishankar
মুত্তাকি (Amir Khan Muttaqi) বলেছেন আমেরিকার (USA) উচিত আফগানদের ভ্যাক্সিনেশনে সাহায্য করা। আমেরিকার (USA) তরফে এই বৈঠকের বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। মুত্তাকী (Amir Khan Muttaqi) জানিয়েছেন আমেরিকা (USA) ভ্যাক্সিনেশনে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে। তিনি আরও বলেন “প্রতিশ্রুতি দেওয়া হয়েছে যে দুই দেশ একে অপরের সাথে সুসম্পর্ক বজায় রাখবে এবং আফগানিস্তানের (Afghanistan) এই কঠিন সময় পার করছে তখন তারা ধৈর্য রাখবে যাতে আফগানিস্তান (Afghanistan) আরও শক্তির সাথে এই অবস্থা থেকে বেরিয়ে আসে”। 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Back to top button