International

Afghanistan জানে কে ভালো বন্ধু: S Jaishankar

: কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর (S Jaishankar) বলেছেন, ভারত গত এক দশকে যুদ্ধবিধ্বস্ত দেশকে কতটা সাহায্য করেছে সেই কথা মাথায় রেখে আফগানিস্তানের মানুষ জানে ভারত এবং পাকিস্তানের মধ্যে কিভাবে পার্থক্য করতে হয়। 
আফগান জনগণ জানে যে ভারত তাদের জন্য কি করেছে এবং ভারত কি ধরনের বন্ধু ছিল। জয়শঙ্কর আরও বলেছেন যে তিনি নিশ্চিত একই সময়ে পাকিস্তান তাদের জন্য যা করেছিল তা ভারতের থেকে আলাদা। তালিবান সরকার শাসনভার গ্রহণের আগে ভারত ও আফগানিস্তানের মধ্যে গভীর বাণিজ্য এবং সাংস্কৃতিক সম্পর্ক ছিল। ভারত এবং আফগানিস্তানের মধ্যে ২০১৯-২০ তে মোট দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমান ছিল ১.৫ বিলিয়ন ডলার। ভারত ২০১৭ সালে চাবাহার বন্দর শুরু করতে সাহায্য করেছিল এবং একই বছরে ইন্ডিয়া-আফগানিস্তান ফাউন্ডেশন (IAF) প্রতিষ্ঠা করেছিল যা দুই দেশের মধ্যে অর্থনৈতিক, বৈজ্ঞানিক, শিক্ষাগত, প্রযুক্তিগত এবং সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধি করে।

আরও পড়ুন: Afghanistan: কুন্দুজের শিয়া মসজিদে হামলা, দায় স্বীকার করল ISIS-K
জয়শঙ্কর বলেছেন যে ভারত আফগানিস্তানের জন্য যা করেছে তার উপর ভিত্তি করে আফগান মানুষ বুঝতে পারবেন যে করা তাদের ভালো বন্ধু ছিল। নাম না করে তিনি বলেন ভারত এবং পাকিস্তানের মধ্যে পার্থক্য স্পষ্ট। জয়শঙ্কর পাকিস্তানের সমালোচনা করে বলেন যে প্রতিটি জাতি তার প্রতিবেশীদের সাথে একটি ভাল সম্পর্ক রাখতে চায় কিন্তু এমনভাবে যা আন্তর্জাতিক নিয়মকে সম্মান করে। “প্রত্যেকেই প্রতিবেশীদের সাথে বন্ধুত্ব করতে চায়। কিন্তু আপনি এমন শর্তে বন্ধু হতে চান যা একটি সভ্য বিশ্ব গ্রহণ করবে। সন্ত্রাসবাদ সেই শর্তগুলির মধ্যে একটি নয়”।
তিনি বলেন, পাকিস্তান সন্ত্রাসকে রাষ্ট্রযন্ত্র হিসেবে ব্যবহার করে যা গ্রহণযোগ্য নয়। তিনি আরও বলেন, প্রতিবেশীরা রয়েছে যোগাযোগ, বাণিজ্য এবং দ্বিপক্ষীয় সহযোগিতা বাড়ানোর জন্য। কিন্তু পাকিস্তানের সাথে এরকম কিছু হয়নি বলে জানিয়েছন তিনি। বিদেশ মন্ত্রী জানিয়েছেন যে ভারত এবং চীনের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় শক্তি হওয়ার প্রতিযোগিতা স্পষ্ট। ফলে একটি বহুমুখী এশিয়া ছাড়া বহুমুখী বিশ্বের অস্তিত্ব থাকতে পারে না। আগামী ৭৫ বছরে, ভারত এবং চীন বিশ্বের প্রধান শক্তিগুলির মধ্যে থাকবে বলে জানান তিনি।
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Back to top button