International

Afghanistan: প্রকাশ হল Taliban উপমন্ত্রীদের তালিকা, নাম নেই মহিলাদের

: মঙ্গলবার এক বিবৃতিতে তালিবান তাদের উপ-মন্ত্রীদের তালিকা প্রকাশ করেছে। এই তালিকাতেও কোন মহিলার নাম নেই। বিশ্বের বিভিন্ন দেশের বিরোধিতা সত্ত্বেও মহিলাদের মন্ত্রিত দিতে আবার অস্বীকার করল তালিবান। 
কাবুলে একটি সাংবাদিক সম্মেলনে এই তালিকা প্রকাশ করেছে তালিবান সরকারের মুখপাত্র Zabihullah Mujahid। বিশ্বব্যাপী সমালোচনা সত্ত্বেও তালিবান তাদের এই তালিকায় কোন মহিলার নাম রাখেনি। এর আগে বহুবার মহিলাদের অধিকার নিশ্চিত করার আশ্বাসও দিলেও তালিবান তাদের কট্টরপন্থা থেকে সরে আসেনি এই তালিকা তার প্রমান। 

আন্তর্জাতিক মহল হুঁশিয়ারি দিয়েছে, তালিবান সরকারের স্বীকৃতি নারী ও সংখ্যালঘুদের প্রতি তাদের আচরণের মাধ্যমে নির্ধারিত হবে। ১৯৯০-এর দশকের শেষের দিকে আফগানিস্তানে তালিবানের শাসনের শেষ যুগে মেয়েদের এবং মহিলাদের স্কুল, কর্মক্ষেত্র এবং জনজীবনের উপরে নিষেধ করা হয়। 
আরও পড়ুন: Rwanda: Rusesabagina-র কারাবাসের নির্দেশ, বিরোধিতা বেলজিয়ামের
তালিবান তাদের বর্তমান মন্ত্রিসভাকে একটি অন্তর্বর্তীকালীন সরকার হিসেবে দাবি করেছে এবং জানিয়েছে যে এই সরকারে পরিবর্তন এখনও সম্ভব। কিন্তু নির্বাচনের বিষয়ে তারা এখনো কিছু জানায়নি। এই নতুন তালিকা নিয়ে প্রশ্ন করা হলে Zabihullah মন্ত্রিসভার এই তালিকাকে সমর্থন করে জানান এই তালিকায় হাজারার মতো সংখ্যালঘুদের সম্প্রদায়ের সদস্যদের অন্তর্ভুক্ত করা হয়েছে এবং পরে মহিলাদেরও যুক্ত করা হতে পারে। আন্তর্জাতিক মহলের স্বীকৃতি প্রসঙ্গে তিনি বলেন তাদের সরকারের স্বীকৃতি আটকে রাখার কোন কারণ নেই এবং জাতিসংঘ সহ অন্যান্য সব দেশের উচিত তাদের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা।     
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)                   

Back to top button