International

Afghanistan: মেয়েদের স্কুলে ফেরায় বাধা, প্রতিশ্রুতি ভঙ্গের অভিযোগ তালিবানের বিরুদ্ধে

নিজস্ব প্রতিনিধি: আবার প্রতিশ্রুতিভঙ্গের অভিযোগ তালিবানের বিরুদ্ধে। এবার মহিলাদের উচ্চশিক্ষায় ফেরার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করল তারা। 
সদ্যগঠিত তালিবান সরকার স্কুল খোলার অনুমতি দিয়েছে কিন্তুতা শুধুমাত্র পুরুষ শিক্ষার্থী এবং শিক্ষকদের জন্য। শনিবার থেকে স্কুল খোলার কথা বলা হচ্ছে সপ্তম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষাথীদের জন্য।  যদিও এই নির্দেশে কোথাও শিক্ষিকা অথবা ছাত্রীদের কথা উল্লেখ করা হয়নি। এই নির্দেশের মাধ্যমে আফগানিস্তান তার দেশের প্রায় অর্ধেক নাগরিককে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করছে। শুক্রবার এক বিবৃতিতে UNICEF প্রধান Henrietta Fore বলেন কট্টর ইসলামপন্থী তালিবান সরকার মেয়েদের শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করবে। তিনি আরও বলেন ১৩ থেকে ১৮ বছর বয়সী মেয়েদের সাথে বিভিন্নভাবে লিঙ্গের ভিত্তিতে বৈষম্য করা হয় আফগানিস্তানে। প্রথমে কোভিড তারপর তালিবানি শাসন, এই দুইয়ের প্রভাবে বার বার তাদের পড়াশুনা বন্ধ হয়েছে। 

আরও পড়ুন: North Korea: Uranium enrichment করছে উত্তর কোরিয়া, বাড়াচ্ছে পারমাণবিক শক্তি   
২০০১ সালে আমেরিকা আফগানিস্তানে প্রবেশ করার পরে নারীশিক্ষার প্রভূত উন্নতি হয় সেই দেশে। তালিবান সরকার গঠনের পরে Ministry of Women Affairs বদলে Ministry for the Promotion of Virtue and Prevention of Vice স্থাপন করেছে যাকে এক কথায় নীতি পুলিস বলা যায়। 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Back to top button