International

Afghanistan: মেয়েদের স্কুল না খুললে পরিণাম ভালো হবে না, আফগানিস্তানকে সতর্ক করল UNESCO

: স্কুল, কলেজের পর এবার আফগানিস্তানে খুলছে স্কুল। তবে মেয়েদের নয়, শুধু ছেলেদের জন্য তা খোলা হচ্ছে। মেয়েদের স্কুল কবে খুলবে তার কোনও খবর নেই।
আরও পড়ুনBabul: রাজনীতিকে খেলা মনে করি না, যাঁরা খেলতে চায় তাঁদের দলেই গিয়েছেন: BJP

শনিবার ছেলেদের জন্য সেকেন্ডারি স্কুল খোলার নির্দেশিকা জারি করেছে আফগান সরকার। এনিয়ে এবার সরব হল ইউনেস্কো। সংস্থার তরফে বলা হয়েছে, তালিবান সরকারের এমন সিদ্ধান্ত দেশের মেয়েদের মৌলিক অধিকার খর্ব করার সামিল।
ইউনেস্কোর তরফে বলা হয়েছে, একটা দেশে শুধু ছেলেরা স্কুলে যাবে আর মেয়েরা স্কুলের নাগালই পাবে না, সমাজে এর বিরূপ প্রভাব পড়বে। আর্ন্তর্জাতিক মহলেও এর প্রভাব পড়বে। তাই এখনই মেয়েদের স্কুলে প্রবেশাধিকার দিতে হবে।

আরও পড়ুনSSC: কথা দিয়েছিলেন শিক্ষামন্ত্রী, রাতে পার্থর বাড়ির সামনে বিক্ষোভ চাকরিপ্রার্থীদের      
শুক্রবার, আফগান শিক্ষামন্ত্রকের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে একমাত্র পুরুষ পড়ুয়া ও শিক্ষকরাই স্কুলে আসবে। এনিয়ে ইউনেস্কোর ডিরেক্টর জেনারেল অড্রে অ্যাজৌলে বলেন, মেয়েদের জন্য যদি স্কুলের দরজা বন্ধ করে রাখা হয় তাহলে তা হবে মেয়েদের অধিকার হরণের সামিল হবে। এর পরিনাম খুব ভালো হবে না। পাশাপাশি দেরী করে তাদের স্কুলে ঢোকার সুযোগ দেওয়া হলেও মেয়েদের অনেকেই পড়াশোনা ছেড়ে দিতে পারে। দেশে বাল্য বিবাহ বাড়বে। সমাজে পুরুষ-মহিলাদের মধ্য়ে বৈষম্য বাড়বে। আফগানিস্তানের ভবিষ্যত নির্ভর করছে পুরুষের পাশাপাশি মেয়েদের শিক্ষার উপরেও। তাই আফগান সরকারকে পরামর্শ সমাজে সবার জন্য শিক্ষার ব্যবস্থা করুক সরকার।
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Back to top button