International

Afghanistan: সব পক্ষের সহমত ছাড়া কাবুল বিমানবন্দরের দায়িত্ব নেবে না Qatar

: মঙ্গলবার এক বিবৃতিতে কাতার জানিয়েছে তালিবান সহ সব পক্ষের সহমত ছাড়া তাদের পক্ষে আর কাবুল বিমানবন্দরের দায়িত্ব নেওয়া সম্ভব নয়। আমেরিকা সরে যাওয়ার পরে দোহা সাহায্যের হাত বাড়িয়েছে আফগানিস্তানের দিকে। বহু আফগান নাগরিক সহ বিদেশিদের সেই দেশ থেকে বের করে আনা এবং কাবুল বিমানবন্দর সচল রাখায় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে কাতার। 
আরও পড়ুন: Afghanistan: আগামি দিনে আফগানিস্তানে মৃত্যু হতে পারে ১০ লাখ শিশুর, সতর্ক করল ইউনিসেফ

সাংবাদিকদের মুখোমুখি হয়ে কাতারের বিদেশমন্ত্রী Sheikh Mohammed bin Abdulrahman Al-Thani জানিয়েছেন, তালিবান সহ সব পক্ষ একসাথে মিলে সহমতের ভিত্তিতে চুক্তি না হলে তাদের পক্ষে বিমানবন্দরের দায়িত্বভার গ্রহণ করা সম্ভব হবে না। আমেরিকা সরে যাওয়ার পরে কাতার এয়ারলাইনসের বহু বিমান কাবুলে এসেছে সাহায্য এবং দোহার আধিকারিকদের নিয়ে এবং বিদেশী নাগরিকদের নিয়ে গেছে আফগানিস্তানের বাইরে। 
দুই দশকের আমেরিকান যুদ্ধ শেষ হয় তাড়াহুড়ো করে প্রায় ১২,০০০ মানুষকে আফগানিস্তান থেকে সরিয়ে নিয়ে যাওয়ার মাধ্যমে। এর পরেই আফগানিস্তানের সম্পূর্ণ ক্ষমতা দখল করে তালিবান। ৯/১১ দুই দশক পূর্ণ হওয়ার আগেই আগেই ৩০শে আগস্ট শেষ আমেরিকান সৈন্য আফগানিস্তান ছেড়ে পাড়ি দেয় আমেরিকার উদ্দেশ্যে।   
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Back to top button