International

BREAKING: পিছিয়ে যেতে পারে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন

ওয়াশিংন: ২০২০-তেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। কিন্তু, মহামারীতে ব্যাপক ক্ষতিগ্রস্ত আমেরিকা। তাই সেই নির্বাচন পিছিয়ে যেতে পারে। এমনই বার্তা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
বৃহস্পতিবার এই সম্ভাবনার কথা জানিয়েএন ডোনাল্ড ট্রাম্প। আগামী নভেম্বরে এই নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু এদিন ট্রাম্প বলেন, যতদিন পর্যন্ত মানুষ সম্পূর্ণ নিরাপদে ভোট দিতে না পারবেন, ততদিন ভোট হবে না। যদিও নভেম্বরেই শেষ হয়ে যায় তাঁর প্রেসিডেন্ট পদের মেয়াদ।

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনা আক্রান্তের মৃত্যুতে ১ লক্ষের গণ্ডি আমেরিকাই অতিক্রম করেছিল। এবার প্রথম দেশ হিসাবে করোনা মৃত্যুতে দেড় লক্ষের গণ্ডি পার করেছে আমেরিকা। বুধবার জন হপকিন্স ইউনিভার্সিটির রিপোর্টে এমনটাই জানা যাচ্ছে।
বর্তমান পরিসংখ্যানের নিরিখে বিশ্বে কোভিড-মৃত্যুর এক চতুর্থাংশই আমেরিকায়। সেদেশে সংক্রামিত বেড়ে হয়েছে ৪৫ লক্ষ ২৭ হাজার ৯২১। গত ২৪ ঘণ্টায় ২৯ হাজার ৫৮৭ জনের সংক্রমণ ধরা পড়েছে।
দেখা গিয়েছে, করোনা ভাইরাসের কাছে আমেরিকার মতো প্রথম বিশ্বের দেশের স্বাস্থ্য ব্যবস্থাও নড়বড়ে হয়ে পড়েছে। এরই মাঝে করোনা সংক্রমণ রুখতে বিশ্বের নানা প্রান্তে ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। এম আরএনএ ভ্যাকসিন করোনা সংক্রমণ রুখতে সক্ষম কি না, তা পরীক্ষা করতে তৃতীয় পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হয় আমেরিকায়। মডার্নার এই ভ্যাকসিনটি কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের সহযোগিতায় তৈরি করা হয়েছে।
তবে ভ্যাকসিন বের হওয়ার আগে কী ভাবে আমেরিকার এই মৃত্যু মিছিল ঠেকানো যায়, তা নিয়ে ভেবেই এখন বিশেষজ্ঞদের মাথায় হাত পড়েছে। শেষ ১১ দিনে আমেরিকায় ১০ হাজারের উপর মৃত্যু হয়েছে। জুনের গোড়া থেকে হিসেবে ধরলে, আমেরিকায় এটা দ্রুততম হারে মৃতের সংখ্যা বৃদ্ধি।
প্রসঙ্গত, কোভিড মৃত্যু এক লক্ষের গণ্ডি অতিক্রম করার পরেই কিন্তু আমেরিকায় সংক্রমণের গতি বেড়েছে। সংক্রমণে এপিসেন্টার নিউ ইয়র্ক থেকে সরে এসেছে দক্ষিণ ও পশ্চিমে। তবে, নিউ ইয়র্কে ৩২ হাজারের বেশি মৃত্যু এখনও পর্যন্ত সর্বাধিক।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
Close