International

Challenge to China: এবার দক্ষিণ চিন সাগরে রণতরী মোতায়েন ভারতের

: চিনকে চাপে রাখার কৌশল নিল ভারত। দক্ষিণ চিন সাগরে রণতরী মোতায়েন ভারতের। এরপর অন্যান্য দেশের সঙ্গে মহড়াতেও অংশ নেবে ভারতীয় নৌবাহিনী।
ভারতের (India) সঙ্গে গত বছর থেকেই সীমান্ত-সংঘাতে জড়িয়েছে চিন (China)। পালটা জবাব দিয়েছে ভারতও। সেই জবাবের অংশ হিসেবেই এবার জলপথে বেজিংকে চাপে রাখার কৌশল নিল নয়াদিল্লি। দক্ষিণ চিন সাগর (South China Sea) ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় পাঠানো হল ভারতীয় নৌসেনার ইস্টার্ন ফ্লিটের টাস্ক ফোর্সকে। চলতি অগস্ট থেকে ওখানে মোতায়েন থাকবে ভারতের একাধিক যুদ্ধজাহাজ। 

আরও পড়ুন: Taliban: আমেরিকার জন্যই এই অবস্থা, আফগান প্রেসিডেন্ট
উল্লেখ্য, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বরাবরই আধিপত্য বিস্তারের স্বপ্ন রয়েছে লাল চিনের। বিশেষ করে দক্ষিণ চিন সাগর বরাবর অন্যান্য দেশকে চাপে রেখে নিজেদের কর্তৃত্ব স্থাপন করতে চেয়েছে বেজিং। বিগত কয়েক বছর ধরেই দক্ষিণ চিন সাগরে সামরিক পরিকাঠামো গড়ে তুলছে বেজিং। প্রায় গোটা জলরাশিটাই নিজেদের বলে দাবি করে তারা। এবার চিনকে চাপে রাখতে পদক্ষেপ ভারতেরও।

চিনের নাকের ডগায় এবার অন্য দেশের সঙ্গে মহড়াতেও অংশ নেবে ভারতীয় নৌবাহিনী (Indian Navy)। ভারতীয় নৌবাহিনী এখানে অংশ নেবে মালয়েশিয়া, ভিয়েতনাম, ফিলিপিন্স, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়ার নৌসেনার সঙ্গে যৌথ মহড়ায়। জাপান, অস্ট্রেলিয়া, আমেরিকার সঙ্গে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে যৌথ মহড়াতেও অংশ নেওয়ার কথা ভারতের।
 
ভারতীয় নৌসেনার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, Act East Policy মেনে একাধিক যুদ্ধজাহাজ এবং সাবমেরিন ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে মোতায়েন করছে ভারত। আগামী দুমাস ওই অঞ্চলে টহল দেবে এই যুদ্ধজাহাজ।
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Wuhan Again: চিনে ফের করোনা, বাড়ছে নমুনা পরীক্ষা

Back to top button