International

Chinese ধনকুবের, Alibaba-র প্রতিষ্ঠাতা Jack Ma কি হংকংয়ে?

: আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা (Jack Ma), গত বছরের শেষের দিকে তার ব্যবসায়িক সাম্রাজ্যের উপর শক্ত হাতে সরকারি নিয়ন্ত্রক শুরু হওয়ার পর থেকে জনসাধারণের দৃষ্টির বাইরে রয়েছেন। তিনি বর্তমানে হংকংয়ে (Hong Kong) আছেন এবং সম্প্রতি ব্যবসায়িক সহযোগীদের সাথে দেখা করেছেন বলে জানা গেছে। 
চীনের (China) ধনকুবের গত বছরের অক্টোবরে সাংহাইয়ে (Sanghai) চীনের আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করে বক্তৃতা দেওয়ার পর থেকে লোকচক্ষুর আড়ালে রয়েছেন। তার বক্তব্যের পরে একটি ঘটনা পরম্পরা সৃষ্টি হয় যার ফলে তার Ant Group-এর মেগা IPO বন্ধ হয়ে যায়। যদিও মা (Jack Ma) তার পরে চীনের মূল ভূখণ্ডে খুবই কম সময় জনসমক্ষে উপস্থিত হয়েছিলেন। জানা যায় যে গত অক্টোবর থেকে এশীয় আর্থিক কেন্দ্রের এটাই জ্যাক মা (Jack Ma)-র প্রথম সফর। আলিবাবা (Alibaba) এখনো এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। মা (Jack Ma)-এর সব বক্তব্য সাধারণত কোম্পানির মাধ্যমেই আসে। 

মা (Jack Ma), একসময় চীনের (China) সবচেয়ে বিখ্যাত এবং স্পষ্টভাষী উদ্যোগপতি, গত সপ্তাহে কয়েকজন ব্যবসায়িক সহযোগীদের সাথে দেখা করেছিলেন, লোকেরা বলেছিল। মা (Jack Ma), সাধারণত চীনের (China) পূর্বাঞ্চলীয় শহর হাংজুতে (Hangzhou)-তে থাকেন, যেখানে তার ব্যবসায়িক সাম্রাজ্যের সদর দপ্তর রয়েছে। তিনি সাবেক ব্রিটিশ উপনিবেশে (Hong Kong) একটি বিলাসবহুল বাড়ির মালিক। সেখানে তার কিছু কোম্পানির অফশোর ব্যবসা রয়েছে। আলিবাবা (Alibaba) নিউইয়র্ক (New York) ছাড়াও হংকংয়ে (Hong Kong) তালিকাভুক্ত।
আরও পড়ুন: Nobel Economics Prize: প্রাকৃতিক অভিজ্ঞতালব্ধ গবেষণায় নোবেল তিন মার্কিন অর্থনীতিবিদকে 

কোম্পানির সূত্র জানিয়েছে, মে মাসে, সংস্থার কর্মী এবং পারিবারের বার্ষিক “আলি ডে” অনুষ্ঠানের সময় আলিবাবার (Alibaba) হ্যাংজু (Hangzhou) ক্যাম্পাসে তিনি আসেন। ১ সেপ্টেম্বর, আলিবাবা (Alibaba) এবং এর ফিনটেক অধিভুক্ত Ant, পূর্ব ঝেঝিয়াং (eastern Zhejiang) প্রদেশের বেশ কয়েকটি কৃষি গ্রিনহাউস পরিদর্শন করার সময়ে মা (Jack Ma)-এর ছবি চীনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। পরের দিন, আলিবাবা বলেছিল যে এটি “সাধারণ সমৃদ্ধির” সমর্থনে ২০২৫ সালের মধ্যে ১০০ বিলিয়ন ইউয়ান (১৫.৫ বিলিয়ন ডলার) বিনিয়োগ করবে, রাষ্ট্রপতি শি জিনপিং দ্বারা পরিচালিত সম্পদ বণ্টন উদ্যোগের সমর্থনের অন্যতম কর্পোরেট জায়ান্ট তারা। 
আলিবাবা (Alibaba) এবং এর প্রতিদ্বন্দ্বীদের একচেটিয়া আচরণ থেকে শুরু করে ভোক্তা অধিকার পর্যন্ত বিষয়গুলির কারণে তাদের উপর কঠোর ব্যবস্থা নেওয়ার লক্ষ্য ছিল। মনোপলি ভায়োলেশনের জন্য এপ্রিল মাসে এই ই-কমার্স সংস্থাকে রেকর্ড $২.৭৫ বিলিয়ন ($১ = ৭.৭৮১২ হংকং ডলার) জরিমানা করা হয়েছিল। 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Back to top button