International

Coal Crisis: কয়লা নিয়ে অহেতুক আতঙ্ক তৈরি করা হচ্ছে; কোনও বিদ্যুত্ সঙ্কট নেই, সাফাই কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রীর

: দেশজুড়েই কয়লা সঙ্কট চরমে। অন্ধকারে ডুবে যেতে পারে খোদ রাজধানী। এমনটাই আশঙ্কা প্রকাশ করেছেন দিল্লির বিদ্যুত্ মন্ত্রী সত্যেন্দ্র জৈন। এনিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। উদ্বেগ প্রকাশ করেছে, ওড়িশা, অন্ধ্রপ্রদেশও। তবে কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রীর দাবি, অহেতুক আতঙ্কের কোনও কারণ নেই। কয়লার অভাব নিয়ে আতঙ্ক তৈরি করা হচ্ছে।
আরও পড়ুন-Bangaon: পুজোর উদ্বোধনে গিয়ে গানে গানে মাতালেন, দলত্যাগীদের কুমড়ো বলে কটাক্ষ মদনের

কেন্দ্রীয় বিদ্যুত্ মন্ত্রী আর কে সিং রবিবার বলেন, ‘আমাদের হাতে পর্যাপ্ত বিদ্যুত্ রয়েছে। গোটা দেশেই ঠিকঠাক বিদ্যুত্ সরবারহ করা হচ্ছে। কোনও রাজ্যের বিদ্যুতের প্রয়োজন হলে তারা কেন্দ্রকে জানাতে পারে। আমরা তা সরবারহ করব। বিনা কারণেই রটিয়ে দেওয়া হয়েছে দেশে মাত্র ৪ দিন চলার মতো কয়লা মজুত রয়েছে। দিল্লিতেও প্রয়োজন মতো বিদ্যুত্ সরবারহ করা হবে। লোডশেডিংয়ের কোনও প্রশ্ন নেই। দেশ ও বিদেশ থেকে আমদানি করা কয়লার সরবারহ ঠিকঠাকই রয়েছে।’
উল্লেখ্য, এসপ্তাহেই গুজরাট, পঞ্জাব, রাজস্থান, দিল্লি ও তামিলনাড়ুর মতো রাজ্য অভিযোগ করেছে তাদের তাপ বিদ্যুত্ কেন্দ্রগুলিতে মজুত কয়লা প্রায় শেষ হওয়ার মুখে। পরিস্থিতির কথা মাথায় রেখে রাজ্যের বিভিন্ন জায়গায় পালা করে বিদ্যুত্ সরবারহ বন্ধ রাখা হচ্ছে।

শনিবারই শোনা গিয়েছিল দেশের তাপ বিদ্যুত্ কেন্দ্রগুলিতে ব্যবহারের জন্য মাত্র ৪ দিনের কয়লা মজুত রয়েছে। তাতেই বিভিন্ন রাজ্যে আতঙ্ক তৈরি হয়ে যায়। তবে আর কে সিং জানিয়েছেন, যে মজুতের কথা বলা হয়েছে তা মজুতই। সেটি শেষ হয়ে যাবে এমনটা নয়। কারণ কয়লা সরবারহ বজায় থাকছে। টানা বৃষ্টি ও খনিগুলি জলে ডুবে যাওয়ার জন্য কয়লা উত্তোলনে সমস্য়া হয়েছে ঠিকই তবে চাহিদার বৃদ্ধির জন্য কয়লার জোগান কম রয়েছে বলে মনে হয়েছে।
আরও পড়ুন- #উৎসব: কখন শেষ মহাপঞ্চমী? কখন বোধন? দেখে নিন মহাষষ্ঠীর নির্ঘণ্ট
আর কে সিং আরও বলেন, আগে দেশে ১৭ দিনের কয়লা মজুত থাকতো। এই পরিমাণ কয়লা মজুত থাকতো নভেম্বর থেকে জুন মাস পর্যন্ত। এবার তা বাড়ানো হচ্ছে। দিল্লির মুখ্যমন্ত্রীর উচিত ছিল প্রধানমন্ত্রীর আগে আমার সঙ্গে কথা বলা। গতকালই দিল্লির লেফটেন্যান্ট গভর্নর আমাকে ডেকেছিলেন। আমি ওঁকে জানিয়েছি, দিল্লিতে কয়লার কোনও ঘাটতি নেই। রাজধানীতে বিদ্যুত্ সরবারহ চালু রাখতে পারবে এমন বিদ্যুত্ কেন্দ্র আমাদের হাতে স্ট্য়ান্ডবাই রয়েছে। 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Back to top button