International

Corona-Mystery: করোনা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছিল চিনের ল্যাবে, দাবি করল US Republicans

: করোনা তুমি কোথা হইতে? এ জাতীয় প্রশ্ন নিয়ে টানাটানি প্রথম থেকেই চলছে। মোটামুটি গোটা বিশ্বের সন্দেহের লক্ষ্য অধিকাংশ সময়েই থেকেছে চিন। 
এর মধ্যে আমেরিকাই (US) বারবার দাবি জানিয়ে এসেছে, চিনেই খোঁজা হোক করোনার মূল। যা নিয়ে প্রথম থেকেই তীব্র আপত্তি জানিয়েছে চিন। শুধু আপত্তিই নয়, ক’দিন আগেই চিনও এ বিষয়ে পাল্টা দায়ী করেছিল আমেরিকাকে। কিন্তু তারই মধ্যে আবার পটবদল। এবার মার্কিন রিপাবলিকান দল দাবি করল, চিনের ল্যাবে পরীক্ষা-নিরীক্ষা চলছিল করোনা ভাইরাসের। আর তা থেকেই এটা ছড়ায়।

আরও পড়ুন:  Largest Mouth Gape: সবচেয়ে বড় ‘মুখে’ বিশ্বজয়
চিনের এক গবেষণাগারে প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন নাম না জানা ভাইরাস নিয়ে গবেষণা চলে। কোনও ভাবে সেখান থেকেই করোনা ভাইরাস বেরিয়ে এসেছিল কিনা, তা নিয়ে বিস্তর জল্পনা। বিশ্ব জুড়ে এর জেরে মৃ্ত্যু হয়েছে ৪৪ লক্ষ মানুষের। ফলে দায়টা সাংঘাতিক। সুতরাং, গোটা বিশ্বই জানতে চায় আসল তথ্য।

এই সন্দেহের প্রেক্ষিতেই আমেরিকা বারবার উহান-ল্যাবের তত্ত্ব (Wuhan Institute of Virology/WIV) সামনে এনেছে। আর চিন বরাবরই তা উড়িয়ে দিয়েছে। মার্কিন গবেষকরা এই বিষয়ে এখনও চূড়ান্ত কোনও রিপোর্ট দেননি এ কথা ঠিক। তবে এ বার উহান ল্যাব সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করল মার্কিন রিপাবলিকান দল (US Republicans)। তাঁদের গবেষকদের দাবি, উহানের ল্যাব থেকেই করোনা ছড়িয়েছিল। এবং বিশ্বে ডেকে এনেছে অতিমারী (Covid-19 pandemic)। 
সদ্য প্রকাশিত হয়েছে রিপোর্টটি। সেখানে উল্লেখ করা হয়েছে, আমেরিকা ও চিন সরকারের যৌথ সহযোগিতায় চলা ওই উহান ল্যাবে করোনা নিয়ে গবেষণা চলছিল। পরীক্ষা করে দেখা হচ্ছিল, কী ভাবে করোনা ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত করানো সম্ভব। এ সংক্রান্ত প্রমাণ রয়েছে বলেও উল্লেখ করা হয়েছে রিপাবলিকানদের ওই রিপোর্টে। 
চিনের উহান শহরেই ২০১৯-এর শেষের দিকে প্রথম ধরা পড়ে করোনা ভাইরাস। ওই অঞ্চলের বাজারে প্রথম এই সংক্রমণ দেখা যায়। সেখান থেকেই গোটা চিনে ছড়ায় এই ভাইরাস। আর সেই ভাইরাসই পরের কয়েক মাসের মধ্যে বিশ্ব জুড়ে অতিমারীর আকার ধারণ করে। 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Wedding Cake: চার্লস-ডায়ানার বিয়ের কেকের টুকরা উঠতে চলেছে নিলামে

Back to top button