Doctor Tips

Covaxin: পুজোর মধ্যে বড় স্বস্তি, ২-১৮ বছর বয়সীদের জন্য কোভ্যাক্সিন টিকাকে ছাড়পত্র

: দেশে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের মধ্যে আসলেও শিশুদের নিয়ে চিন্তা ছিলই। এবার ২ থেকে ১৮ বছরের শিশুদের জন্য ভারত বায়োটেকের কোভ্যাক্সিনকে জরুরিকালীন ব্যবহারে ছাড়পত্র দিল কোভিড ১৯ সংক্রান্ত সাবজেক্ট এক্সপার্ট কমিটি। হায়দরাবাদ ভিত্তিক টিকাপ্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেক ১৮ বছরের কম বয়সের শিশুদের ক্ষেত্রে তাদের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের পরীক্ষামূলক প্রয়োগ সম্পূর্ণ করেছে। গত সেপ্টেম্বরে এই ট্রায়াল পর্ব শেষ হয়েছে।
এ মাসের শুরুতেই ডিজিসিআই-এর কাছে সেই ট্রায়ালের রিপোর্ট জমা দিয়েছিল ভারত বায়োটেক। সেই তথ্য বিশ্লেষণ করেই ২- ১৮ বছরের শিশুদের কোভ্যাক্সিন দেওয়ার ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে এক্সপার্ট কমিটি৷ এই প্রথম ভারতে শিশু ও কিশোরদের জন্য কোনও কোভিড টিকার জন্য ছাড়পত্র দিল বিশেষজ্ঞ কমিটি।

আরও পড়ুন, Coronavirus: ৭ মাসে সর্বনিম্ন করোনার দৈনিক সংক্রমণ, মৃতের সংখ্যা কমায় স্বস্তি দেশে 
প্রসঙ্গত, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ ও ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজির সহযোগিতায় কোভ্যাকসিন তৈরি করেছে হায়দরাবাদের ভারত বায়োটেক। তৃতীয় পর্যায়ের ট্রায়ালে এই টিকা ৭৭.৮ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।
সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত হয়েছিল যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাকসিনের জরুরিকালীন অনুমোদন দেওয়ার ক্ষেত্রে দেরি করছে। প্রসঙ্গত এই কোভ্যাকসিন ভারত বায়োটেক এবং ন্যাশনাল ইনস্টিটিউট অফ ভাইরোলজি এবং আইসিএমআর একসঙ্গে তৈরি করেছে। তাঁদের রিপোর্টে বলা হয়েছে কোভ্যাকসিন ক্লিনিকাল ট্রায়ালে ৭৮ শতাংশ কার্যকর। চলতি বছরের জানুয়ারিতে এই ভ্যাকসিনকে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছিল ভারত সরকার।
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

Back to top button