Doctor Tips

Covid-19 Endemic: এবার থেকে করোনা নিয়েই ‘ঘর করতে’ হবে ভারতীয়দের

: প্যান্ডেমিক নয়, ভারতে এবার করোনার এন্ডেমিক শুরু হতে চলেছে। অবশ্য ‘শুরু হতে চলেছে’ কথাটিতে কিছু অতিরঞ্জন আছে। নতুন করে শুরু হওয়ার কোনও ব্যাপারই নয় এটি; বরং কোনও রোগের বরাবরের জন্য বাসা পাকড়ে কোথাও থেকে যাওয়াটাই বোঝায়। তবে সেই থেকে-যাওয়া কখনও মহামারী-অতিমারী স্তরের নয়, তখন এটি অনেক কম ক্ষয়ক্ষতির শক্তিসম্পন্ন অবস্থায় বিরাজ করে।  
ইংরেজিতে ‘এন্ডেমিক’ শব্দের অর্থ– এমন এক রোগ যা আঞ্চলিক বা অঞ্চলবিশেষে প্রাদুর্ভূত। ‘এপিডেমিক’ হল তার কয়েক ধাপ উপরের। আর ‘প্যানডেমিক’ চূড়ান্ত বিপর্যয়। বলা হচ্ছে, ভারতে এবার COVID-19 ‘এন্ডেমিসিটি’র দিকে এগোচ্ছে। তবে তৃতীয় ঢেউ আসতে পারে যদিও তা ছোট ছোট অঞ্চলেই সীমাবদ্ধ থাকবে এবং কখনওই তার ভয়ঙ্করতা আগের মতো হবে না।  

আরও পড়ুন: Covid-19: রাজ্যে রেকর্ড ১৩ লক্ষের কাছাকাছি টিকাকারণ, কমল দৈনিক সংক্রমণও
সোমবার ভ্যাকসিনোলজিস্ট Dr Gangandeep Kang একটি সাক্ষাত্‍কারে জানিয়েছেন, থার্ড ওয়েভ এলেও তা কখনও আগের মতো ভয়ঙ্কর হয়ে উঠবে না। ভেলোরের ক্রিশ্চিয়ান মেডিক্যাল কলেজের অধ্যাপক গগনদীপ কাং আরও জানান, যখন অদূর ভবিষ্যতে কোনও রোগকে সম্পূর্ণ নির্মূল করার উপায় নেই বলেই মনে হবে তখন বুঝতে হবে, তা এন্ডেমিক আকারেই রয়ে যাচ্ছে। তিনি উদাহরণ দিয়েছেন, যেমন ইনফ্লুয়েঞ্জা। 

সোজা কথায় এন্ডেমিক হল এমন একটা পরিস্থিতি যখন একটি জনগোষ্ঠী কোনও একটি ভাইরাসের সঙ্গে ‘ঘর করতে’ শিখে যায়। এপিডেমিক সম্পূর্ণ আলাদা জিনিস– তখন সমস্ত মানুষ রোগ নিয়ে বিপর্যস্ত ও আতঙ্কিত থাকে। ‘ঘর করতে’ শিখে যাওয়া মানে, দৈনন্দিন জীবনে ভাইরাসটিকে নিয়েই বেঁচে থেকেও কী ভাবে তার হাত থেকে রেহাই পেতে হবে তা পুঙ্খানুপুঙ্খ ভাবে মেনে চলে রোগটিকে ভয়াবহ হয়ে উঠতে না দেওয়া। 
(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
আরও পড়ুন: Covid Update: স্বস্তি দিয়ে কমল দৈনিক সংক্রমণ ও সক্রিয় রোগীর সংখ্যা, চিন্তা বাড়াচ্ছে কেরল

Back to top button