International

Covid Vaccine: ৫ থেকে ১১ বছর বয়সীদের দেওয়া যাবে টিকা, জানাল Pfizer এবং BioNTech

নিজস্ব প্রতিনিধি: Pfizer এবং BioNTech সোমবার জানিয়েছে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের করোনা ঠেকতে তাদের ভ্যাকসিন কার্যকরী এবং শক্তিশালী ইমিউনিটি গঠনে পারদর্শী। শিশুদের উপর পরীক্ষা চালানোর পরে তারা এই খবর জানিয়েছে। খুব তাড়াতাড়ি সবরকমের আইনি প্রক্রিয়া সম্পন্ন করে তারা এই টিকাকরুন শুরু করতে চলেছেন। 
Pfizer এবং BioNTech জানিয়েছে ১২ বছরের উর্দ্ধে শিশুদের তুলনায় কম মাত্রায় ওষুধ প্রয়োগ করা হয়েছে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের। যত দ্রুত সম্ভব তারা পরীক্ষার রিপোর্ট জমা দেবে ইউরোপ, আমেরিকা এবং বিশ্বের অন্যান্য দেশের নিয়ামক সংস্থার কাছে। এই প্রথমবার ৫ থেকে ১১ বছর বয়সীদের উপর টিকার পরীক্ষা হল। এছাড়া Moderna তাদের টিকার পরীক্ষা চালাচ্ছে ৬ থেকে ১১ বছর বয়সী শিশুদের উপর। বিশ্বের বিভিন্ন দেশে Pfizer এবং BioNTech টিকাকরণ করছে ১২ বছরের উর্দ্ধে শিশুদের। শিশুদের ক্ষেত্রে কোরোনার প্রভাব কম হলেও করোনার ডেল্টা ভেরিয়েন্টের প্রভাবে শিশুরাও মারাত্মকভাবে আক্রান্ত হতে পারে মনে করছেন বিশেষজ্ঞরা। শিশুদের টিকাকরণ এই মুহূর্তে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে বিবেচনা করা হচ্ছে, বিশেষত স্কুল খোলার ক্ষেত্রে এর প্রভাব সুদূরপ্রসারী। 

আরও পড়ুন: Russia: এবার বন্দুকবাজের হামলা রাশিয়ায়, নিহত ৮ আহত ৬
৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের ১০ মিলিগ্রাম টিকা প্রয়োগ করা হয়েছে ২১ দিনের ব্যবধানে। অন্যদিকে প্রাপ্তবয়স্কদের ৩০ মিলিগ্রাম ওষুধ প্রয়োগ করা হয়। নিরাপত্তা, সহনশীলতা এবং ইমিউনিটির কথা বিবেচনা করে তবেই ১০ মিলিগ্রাম ওষুধ প্রয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে সংস্থার তরফে। আরও বলা হয়েছে ৫ থেকে ১১ বছর বয়সীদের ক্ষেত্রে ওষুধের পার্শপ্রতিক্রিয়া প্রাপ্তবয়স্কদের মতোই। ইসরায়েল ইতিমধ্যেই ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের টিকাকরণের বিশেষ অনুমোদন দিয়েছে। তারা মনে করেছেন এই শিশুদের কোভিডের ঝুঁকি রয়েছে মারাত্মক। ৬ মাস থেকে ২ বছর এবং ২ বছর থেকে ৫ বছর বয়সীদের উপরও টিকার পরীক্ষা চালাচ্ছে Pfizer এবং BioNTech। তারা জানিয়েছে এই পরীক্ষার ফলাফল পাওয়া যাবে এই বছরের ৪র্থ ভাগে। ৬ মাস থেকে ১১ বছর বয়সী প্রায় ৪,৫০০ শিশুর নাম এই পরীক্ষার জন্য নথিভুক্ত হয়েছে আমেরিকা, ফিনল্যাণ্ড, পোল্যান্ড এবং স্পেনে। 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Back to top button