Technology

Covid19: ট্রেনের কামরায় ঢুকবেই না করোনা! নয়া প্রযুক্তি ভারতীয় রেলের

: করোনার জেরে কেবল জরুরি ভিত্তিতেই দূরপাল্লার ট্রেনে ভ্রমণের অনুমতি দিয়েছে ভারতীয় রেল (Indian Railways)। কয়েকটি স্পেশাল ট্রেন (Special Trains) ছাড়া এখনও বন্ধ বহু মেল-এক্সপ্রেস-প্যাসেঞ্জার। বন্ধ রয়েছে লোকাল ট্রেনও (Loal trains)। যদিও স্টাফ স্পেশাল লোকাল ট্রেনের ভিড় নজরে এসেছে। আর এবার ট্রেনের কামরায় (Train Compartments) তাই কোভিডের সংক্রমণ (Covid Infections) রুখতে নতুন প্রযুক্তি (New Technology) নিয়ে এল ভারতীয় রেল।
ট্রেনের কামরা কোভিডমুক্ত রাখতে আল্ট্রা-ভায়োলেট সি UV-C (Ultraviolet-C) প্রযুক্তির ব্যবহার করছে নর্দার্ন রেলওয়ে। আইসিএমআর (ICMR) ইতিমধ্যেই নয়া প্রযুক্তিকে স্বীকৃত দিয়েছে। এর ফলে  প্রায় ৯৯.৯৯ শতাংশ আটকানো যাবো করোনা। বর্তমানে শুধু লখনউ থেকে নয়াদিল্লি শতাব্দী এক্সপ্রেসের (Shatabdi Express) মধ্যেই এই প্রযুক্তি চালু করা হয়েছে। যদিও খুব শীঘ্রই অন্যান্য ডিভিশনেও এই ব্যবস্থা চালু হবে বলে জানিয়েছে রেল। 

আরও পড়ুন: WhatsApp End-to-End Encryption: মোটেও সুরক্ষিত নয় হোয়াটসঅ্যাপ চ্যাট! প্রকাশ্যে বিস্ফোরক রিপোর্ট
রিমোট দ্বারা নিয়ন্ত্রিত রোবটের মাধ্যমে আল্ট্রা-ভায়োলেট সি UVC প্রযুক্তির ব্যবহার করা হয়। ট্রেনের কামরায় যাত্রী প্রবেশ করা মাত্র আল্ট্রা ভায়োলেট সি ক্যাটেগরির রশ্মি বিকিরণের মাধ্যমে করোনাভাইরাস দূর করে রোবটটি। রেলের আধিকারিকদের মতে, গবেষণাগারে দীর্ঘদিন পরীক্ষা চালানোর পর এই প্রযুক্তি আনা হয়। দেখা গিয়েছে, এর ফলে শতকরা ৯৯ শতাংশ জীবাণুই মারা যায়। মানবদেহে এর প্রযোগ ক্ষতিকারক নয় বলেই জানাচ্ছেন তারা।
তবে একই প্রযুক্তি এর আগে ব্যবহার করেছে এয়ার ইন্ডিয়াও। বিভিন্ন হাসপাতালেও চালু হয়েছে এই ব্যবস্থা। তবে যাত্রীসাধারণকে কোভিড প্রোটোকল মেনেই ট্রেনে চড়তে হবে বলে স্পষ্ট জানিয়েছে রেল কর্তৃপক্ষ। 
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Back to top button