Technology

Dream11 এর বিরুদ্ধে মামলা কর্নাটকে, রাজ্যে নিষিদ্ধ অনলাইন গেমিং

: ভারতের অন্যতম জনপ্রিয় গেমিং অ্যাপ ড্রিম ১১-এর (Dream11) বিরুদ্ধে কর্নাটকে একটি মামলা করা হয়েছে। ড্রিম ১১ (Dream11) আপের পিছনে রয়েছে টাইগার গ্লোবাল। একটি নতুন স্থানীয় আইন লঙ্ঘনের অপরাধে এই মামলা করা হয়েছে। 
কর্ণাটকের নতুন আইন, যা এই সপ্তাহে কার্যকর হয়েছে তাতে বাজি এবং বাজির সাথে জড়িত অনলাইন গেমগুলিকে নিষিদ্ধ করা হয়েছে যেগুলিতে কোনও কাজ বা অর্থের ঝুঁকি, অথবা দক্ষতার খেলায় অজানা ফলের আশঙ্কা রয়েছে। সিকোইয়া ক্যাপিটালের (Sequoia Capital) অর্থ সাহায্যে পরিচালিত মোবাইল প্রিমিয়ার লিগ (Mobile Premier League) সহ অনেক গেমিং অ্যাপ, কর্ণাটকের ব্যবহারকারীদের পরিষেবা দেওয়া বন্ধ করে দিয়েছে, কিন্তু ড্রিম ১১ (Dream11) চালু ছিল। শনিবার পুলিশ রেকর্ডে দেখা যায় ৪২ বছর বয়সী ক্যাব চালকের অভিযোগের ভিত্তিতে কর্ণাটকের (Karnataka) বেঙ্গালুরুতে (Bengaluru) একটি মামলা দায়ের করা হয়েছে, ড্রিম 11 (Dream11) এর প্রতিষ্ঠাতাদের বিরুদ্ধে। ওই ক্যাব চালক জানান নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরেও গেমিং অ্যাপটি চালু রয়েছে। যদিও ড্রিম 11 (Dream11) এর পক্ষ থেকে জানান হয়েছে কোনো নির্দিষ্ট উদ্দেশ্যে এই অভিযোগ জানান হয়েছে। ড্রিম 11 (Dream11) এর মুখপাত্র জানিয়েছেন তারা একটি দায়িত্বশীল, আইন মেনে চলা সংস্থা এবং যে কোন কর্তৃপক্ষকে তারা পূর্ণ সহযোগিতা প্রদান করবেন। 

আরও পড়ুন: Lakhimpur: সুপ্রিম কোর্টের ধমক, বিরোধী চাপ- ১২ ঘণ্টা জেরার পর গ্রেফতার মন্ত্রী-পুত্র
ড্রিম ১১ (Dream11) অ্যাপটি এখনও ভারতের সিলিকন ভ্যালি নাম পরিচিত কর্ণাটকের ব্যবহারকারীদের ফ্যান্টাসি গেম খেলার সুযোগ দিচ্ছে। কর্ণাটকের (Karnataka) নিষেধাজ্ঞা উদ্বেগ বাড়িয়েছে যে রাজ্যের ক্রমবর্ধমান নিয়মগুলি ভারতে নতুন কিন্তু জনপ্রিয় গেমিং শাখাকে আঘাত করতে পারে। এই ক্ষেত্রে বিগত মাসগুলিতে বিদেশী বিনিয়োগকারীরা লক্ষ লক্ষ ডলার বিনিয়োগ করেছে। ড্রিম 11 (Dream11) এবং এমপিএল (MPL) প্ল্যাটফর্মগুলি, খেলোয়াড়দের জন্য নগদ পুরস্কার সহ অর্থ প্রদানের প্রতিযোগিতার সুযোগ দেয়। সাম্প্রতিক সময়ে ব্যাপক বিপণন এবং নিয়োগের মাধ্যমে দ্রুত বৃদ্ধি পেয়েছে এদের চাহিদা। ড্রিম 11 (Dream11) ২০২২ সালের প্রথম দিকের মধ্যে আমেরিকায় তালিকাভুক্ত হওয়ার করছে বলে জানা গেছে। কর্ণাটক (Karnataka) এই নতুন আইন লঙ্ঘনকারীদের উপর প্রচুর জরিমানা এবং কারাদণ্ড আরোপ বলেছে।ইটা মনে করা হচ্ছে যে অনলাইন গেমিং প্ল্যাটফর্মগুলি জুয়া আসক্তি এবং আর্থিক ক্ষতির কারণ হতে পারে।   
(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

Back to top button